বিসিএস প্রিলিমিনারীতে যে বই পড়বেন

সামনেই সবার কাঙ্খিত বা স্বপ্নের পরীক্ষা বিসিএস। এই পরীক্ষা নিয়ে অনেকেরই ভাবনার শেষ নেই। ভাবতে ভাবতেই সময় পার হচ্ছে অনেক। ভেবে আসলে যা হবে তার চেয়ে শুরু করাটা বেশি জরুরি। বিসিএস এ পড়ার বিকল্প যেমন নেই তেমনি কৌসুলী হওয়াটাও জরুরি। ভুরি ভুরি বই নয়, সিলেক্টিভ বই পড়তে হবে। যেটা আপনাকে স্বপ্নের পথে এগিয়ে দেবে অনকেটাই। আসুন জেনে নেই বিসিএস প্রিলিমিনারীর জন্য কি কি বই আপনাকে পড়তে হবে এবং কতটুকু পড়তে হবে।

বাংলার জন্য পড়তে পারেন: ১.বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা (সৌমিত্র শেখর)। ২.বাংলা ২য় বোর্ড বই (৯ম-১০ম শ্রেণি)। ৩.লাল নীল দিপাবলী-হুমায়ন আজাদ।

ইংরেজির জন্য পড়তে পারেন: ১.English Grammar-P.C Das. ২.An Easy Approach Of English Literature- Aman & Shipon. ৩.ওরাকল প্রিলিমিনারী ইংরেজি। ৪. Word Smart.

বাংলাদেশ ও বিশ্ব পরিচয় জন্য পড়তে পারেন: ১.আজকের বিশ্ব/নতুন বিশ্ব। ২.বাংলাদেশ ও বিশ্বপরিচয়(৯ম-১০ম শ্রেণি)। ৩.সংবিধান,সাংবিধানিক আইন ও রাজনীতি (মো: আব্দুল হালিম)। ৪.অর্থনৈতিক সমীক্ষা-২০১৭। ৫.বাংলাদেশ ও বিশ্ব মানচিত্র।

বিজ্ঞান : ১.সাধারণ বিজ্ঞান(৮ম,৯ম-১০ম শ্রেণি)। ২.প্রফেসরস বিজ্ঞান এম.সি.কিউ রিভিউ।

গনিত: ১.সাধারণ গণিত বই(৮ম,৯ম-১০ম শ্রেণি).। ২.ওরাকল প্রিলিমিনারী গনিত।

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির জন্য যা পড়বেন: ১.তথ্য ও প্রযুক্তি বই(৯ম-১০ম শ্রেণি)। ২.উচ্চ মাধ্যমিক কম্পিউটার ১ম ও ২য় পত্র। ৩.র‍্যাডিকেল কম্পিউটার গাইড।

ভূগোল,পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা যা পড়বেন: ১.জর্জ ভূগোল,পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা গাইড। ২.মাধ্যমিক ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বই (৯ম-১০ম)।

নৈতিকতা ও মূল্যবোধ এবং সুশাসনের জন্য যা পড়বেন: ১.জর্জ নৈতিকতা,মূল্যবোধ ও সুশাসন গাইড। ২.উচ্চ মাধ্যমিক পৌরনীতি ১ম ও ২য় পত্র।

উপরের এই বইগুলো ঠিকঠাক নিয়ম করে পড়লেই কোনো সমস্যা হওয়ার কথা নয়। এছাড়া প্রয়োজনে অন্য কোনো বইও পড়তে পারেন। তবে সব কথার শেষ কথা আপনাকে অবশ্যই পড়তে হবে ভাবনা নয়, পড়তে শুরু করতে হবে।

Advertisements

মন্তব্য করুন