বিসিএস ক্যাডার বঞ্চিতদের সার্টিফিকেট পুড়িয়ে আন্দোলন!

ফলাফল প্রকাশে অনিয়মের অভিযোগ এনে পুনরায় ফল প্রকাশের দাবিতে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) কার্যালয় অবরোধ করে ৩৪তম বিসিএসের ক্যাডার বঞ্চিতরা। এ সময় তারা পিএসসির দেয়ালে নিজেদের শরীরের রক্ত ঢেলে দেওয়ার পাশাপাশি বিভিন্ন পরীক্ষার সার্টিফিকেট পুড়িয়ে দেন।

bcs

রাজধানীর আগারগাঁওর পিএসসি ভবনের মূল ফটক মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে অবরোধ করেন শতাধিক নন-ক্যাডার প্রার্থী। পরে দুপুর ১২টার দিকে পুলিশের বাধায় তারা সরে যান।
এ সময় তারা শরীরের রক্ত বের করে পিএসসির ফটকে ঢেলে দেওয়ার পাশাপাশি তাদের সার্টিফিকেট পোড়ান। এ ছাড়া দুর্নীতির অভিযোগ এনে পিএসসির কয়েকজন কর্মকর্তার কুশপুতুল পোড়ান তারা। দুপুর ২টার দিকে এ আন্দোলন কর্মসূচি শেষ হয়।

ফলাফল প্রকাশের পর থেকেই জাতীয় প্রেস ক্লাব, শহীদ মিনার, জাতীয় জাদুঘর ও পিএসসি কার্যালয়ের সামনে বেশ কয়েক দফা অবস্থান কর্মসূচি ও মানববন্ধন পালন করে আন্দোলনকারীরা। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ সংশ্লিষ্টদের স্মারকলিপিও দিয়েছেন তারা।

আন্দোলনকারীদের দাবি, শূন্যপদে মেধাবীদের মূল্যায়ন করে মেধা ও প্রাধিকার কোটা আলাদা করে ফল প্রকাশ করতে হবে।
তাদের অভিযোগ, ৩৩তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৫৪ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা হয়েছিল। কিন্তু ৩৪তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মাত্র ২৫ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা হয়েছে। ফলে এ পরীক্ষায় বিপুলসংখ্যক উত্তীর্ণ মেধাবী পদবঞ্চিত হয়েছেন। এই বৈষম্য দূর করে ৩৩তম বিসিএসের সঙ্গে সামঞ্জস্য রেখে ৩৪তম বিসিএসের ফলাফল পুনঃমূল্যায়ন করার দাবিতেই আন্দোলন করছেন তারা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ