বিসিএসে মুক্তিযুদ্ধের উপর যোগ হচ্ছে ১০০ নম্বর

বিসিএস পরীক্ষায় ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন যোগ হচ্ছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আগামী বছর থেকে এটি চালু করার ব্যাপারে একটি প্রস্তা্ব দেয়া হয়েছে বলেও জানান তিনি।

শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী মোজাম্মেল হক এসব কথা বলেন। এসময় মন্ত্রী বলেন, ‘আমাদের মহান মুক্তিযুদ্ধে অনেক বড় বড় আত্মত্যাগ ও ভূমিকা রয়েছে যা নতুন প্রজন্মকে অবশ্যই জানতে হবে। যার যে ভূমিকা রয়েছে তাকে সেই ভাবেই আমাদের মূল্যায়ন করতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্ম যাতে ভালোভাবে জানতে পারে সেজন্য আগামীতে বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণ ১০০ নম্বরের প্রশ্ন যাতে থাকে সে প্রস্তাব করা হয়েছে।’

আগামী বছর থেকে যেন এটা সংযুক্ত করা হয় সেজন্যও প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি। এটা চালু হলে নতুন প্রজন্ম মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ভালোভাবে জানতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় মোজাম্মেল হক বঙ্গবন্ধুর কারাবরণসহ বিভিন্ন ঘটনার কথা উল্লেখ করে বলেন, যখন শেখ মুজিব কারাগারা ছিলেন, তখন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অবদানের কথা আমাদের ভুলে গেলে চলবে না, স্বীকার করতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক অধ্যাপক আকতারুজ্জামান, অরুন সরকার রানা, এমএ করিম প্রমুখ।

সূত্র: লেখাপড়া২৪.কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ