বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়!

আমরা সবাই জানি বিখ্যাত  শিক্ষা বিষয়ক ওয়েবসাইট টাইমস হায়ার এডুকেশন। যার মাধ্যমে পৃথিবীর সকল শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের শিক্ষা কার্যক্রমের উপর ভিত্তি করে করে একটা র‌্যাকিং দেওয়া হয়। আর এবার সেই  র‌্যাকিং এ স্থান পেয়েছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আর এই র‌্যাকিংয়ে ঢাবির অবস্থান র‌্যাংকিংয়ের ৬৫০-৭০০ এর মধ্যে।

dhaka-university-78

www.timeshighereducation.com প্রকাশিত ২০১৫-১৬ সালের প্রকাশিত র‌্যাংকিং সূত্রে জানা গেছে, বিশ্বের বিভিন্ন বিশ্বাবিদ্যালয়ের গবেষণা, শিক্ষা পদ্ধতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও জ্ঞানের আদান প্রদানের উপর ভিত্তি করে র‌্যাংকিংটি তৈরি করা হয়েছে। এজন্য ১৩টি সূচক ব্যবহার করা হয়েছে।

র‌্যাংকিংয়ের পাশাপাশি ব্রিকস ও উদীয়মান অর্থনীতির দেশগুলোর সেরা দুইশত বিশ্ববিদ্যালয়েরও একটি র‌্যাংকিং প্রকাশ করেছে। এতেও ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮৯তম স্থানে রয়েছে।

D4hp5বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের স্থান দখল করেছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর। তালিকায় যার অবস্থান ২৬।

তাাছাড়া এই জরিপে ব্রিকস অর্থাৎ চীন, রাশিয়া, ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আরো ৩০টি উদীয়মান অর্থনীতির দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে বাছাই করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মান তুলনা করার করার অনেকগুলো উপায় আছে- তার শিক্ষার্থীদের রেজাল্ট, নানান রিসার্চ, কতগুলো নোবেল প্রাইজ আছে ইত্যাদি যাচাই করে র‍্যাংকিং করা যায়। এছাড়াও আরো অনেক উপায়ে শিক্ষা প্রতিষ্ঠানকে যাচাই করা যায়। কিন্তু উইকিপিডিয়ায় উল্লেখের পরিমাণ যাচাই করে র‍্যাংক করলে, কেমন হবে সেটা?

ফ্রান্সের ইউনিভার্সিটি অফ ফ্রান্স-কোমট এর একদল গবেষক ঠিক এই কাজটিই করেছেন।

আরকাইভ-এ প্রকাশিত একটা প্রবন্ধে তারা দেখিয়েছেন কিভাবেপেইজ র‍্যাংক  অ্যালগোরিদম (গুগল প্রচলিত) ব্যবহার করে তারা উইকিপিডিয়ায় কোন বিশ্ববিদ্যালয়ের নাম কতবার উল্লেখ হয়েছে তার পরিমাণ হিসাব করে একটি র‍্যাংকিং করেছেন।

আরেকটু বিশ্লেষণ করে বললে, এই অ্যালগোরিদমে একটি বিশ্ববিদ্যালয় একটি বিন্দু (নোড) এবং এতে যতবেশি লিংক পাওয়া যাবে তত প্রভাবশালী ঐ বিশ্ববিদ্যালয়।

DU-rank-wiki

তবে উইকিপিডিয়াভিত্তিক এই লিস্টে দেখা গেছে অনেক বিশ্ববিদ্যালয়ই রয়েছে যারা বিশ্ব-র‍্যাংকিং এ অত উপরে থাকে না, বা সচরাচর এত ভাল অবস্থানে থাকে না।76768DU-rank-wiki-1 (1)

বিশেষত, দেখা গেছে তুলনামূলকভাবে পুরনো বিশ্ববিদ্যালয়গুলো ভাল অবস্থানে রয়েছে। এ ব্যাপারে মত হচ্ছে, সম্ভবত তাদের কালচারাল প্রভাব এর সাথে জড়িত; ফলে অনেকেই ঐ সকল নাম-জুড়ে দিতে পছন্দ করেন উইকিতে।

উইকিপিডিয়া নির্ভর এই র‍্যাংকিং অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২০৬ এ। নিচে এই লিস্টের শীর্ষ-২০ বিশ্ববিদ্যালয়ের নাম দেয়া হোল:

 

 

সূত্র: ইন্টারনেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ