বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু

এবার শুরু হলো নতুন করে উৎকণ্ঠা। এ উৎকণ্ঠা উচ্চশিক্ষায় ভর্তি নিয়ে। কোথায় ভর্তি হবে সদ্য পাস করা এসব মেধাবী শিক্ষার্থীরা- এ নিয়ে ভাবনা প্রতিমুহূর্তে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যে আসন রয়েছে তাতে হবে তীব্র প্রতিযোগিতা। তাই সদ্য এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য ভর্তির ক্ষেত্রে এবারও অপেক্ষা করছে মহাভোগান্তি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সম্ভাব্য এ সংকট অনেকাংশে রোধ করা সম্ভব হতো যদি ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তির ব্যবস্থা করতে পারা যেত। কিন্তু বিগত কয়েক বছর যাবৎ চেষ্টা শেষে সরকার শেষ পর্যন্ত হাত গুটিয়ে ফেলেছে।পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়ে যাবে কয়েক দিনের মধ্যে। চলতি বছর প্রায় সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনের মাধ্যমে ভর্তি কার্যক্রম চলবে।

Bangladeshi All public University admission

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ভাল ফলাফল করেও সীমিত আসনের কারণে অনেক শিক্ষার্থী কাক্সিক্ষত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে না। তাই শিক্ষার্থীদের নতুন করে প্রতিযোগিতায় নামতে হবে। নিজেকে প্রস্তুত রাখতে হবে প্রতিযোগিতার জন্য।তাই এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা সময়ের সাথে পাল্লা দিয়ে নিচ্ছেন প্রস্তুতি। চেষ্টা চালাচ্ছেন সামর্থ্যরে পুরোটা ঢেলে দিয়ে পছন্দের বিষয় আর নাম করা সব প্রতিষ্ঠানে ভর্তির। ইতোমধ্যে প্রায় বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

দেশের খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের আসন ও ভর্তি তথ্য এবং পরীক্ষার তারিখ নিয়ে শিক্ষাঙ্গন পাতার এবারের প্রতিবেদন। ঢাকা বিশ্ববিদ্যালয়ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তির অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে চলবে আগামী ১০ সেপ্টেম্বর থেকে। ভর্তি পরীক্ষার তারিখ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৯ অক্টোবর ‘খ’ ইউনিটের (বিজ্ঞান), ১০ অক্টোবর ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান), ১৬ অক্টোবর ‘গ’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা), ৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটের (বিভাগ পরিবর্তন) এবং ১৭ অক্টোবর ‘চ’ ইউনিটের (চারুকলা) ভর্তি পরীক্ষার দিন রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ তারিখ নির্ধারণ করা হয় বলে জানা গেছে।বিভিন্ন ইউনিটে আবেদনের যোগ্যতা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে ‘ক’ ইউনিটে জিপিএ চাওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮, ‘খ’ ইউনিটের জন্য ৭ এবং ‘গ’ ইউনিটের জন্য ৭.৫ থাকতে হবে। এছাড়া ‘ঘ’ ইউনিটে আবেদনে মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮ এবং ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫ থাকতে হবে। তবে ‘ঘ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬ থাকতে হবে এবং কোন বিষয়েই লেটার গ্রেড বি (গ্রেড পয়েন্ট-৩) এর নিচে হলে আবেদন করা যাবে না। ‘চ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫ থাকতে হবে।

তবে এসব ক্ষেত্রে ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবে। কেননা ঢাবিতে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগ রহিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আবেদনপত্রের ফি ধরা হয়েছে ৩৫০ টাকা। তবে অনলাইন ভর্তি কার্যক্রমে শিক্ষার্থীদের অতিরিক্ত ৩০ টাকা দিতে হবে। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনে আবেদন পূরণ করতে পারবেন। অনলাইনে admission.eis.du.ac.bd- এই ঠিকানায় গিয়ে আবেদন করতে হবে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে। গত ২৯ আগস্ট থেকে ফরম পূরণ শুরু হবে চলবে ১৭ সেপ্টেম্বর ১২ সাল পর্যন্ত। আবেদনের ফি টেলিটকের সার্বিস চার্জসহ ৩৫০ টাকা। যা টেলিটকের প্রিপ্রেইড মোবাইলের মাধ্যমে পরিশোধ যোগ্য। ঢাবতিে ২য় বার পরীক্ষায় অংশগ্রহন করারা সুযোগ না থাকলওে জাবিতে এই শেষ বারের মতো সুযোগ দেয়া হচ্ছে। গতবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে দিন তারিখ ঠিক রেখেই নির্ধারণ করা হয়েছে জবির ভর্তি পরীক্ষা। আগামী ৯ অক্টোবর বিকাল ৩টা থেকে এই পরীক্ষা শুরু হবে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডিনস্ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ৯ অক্টোবর ‘বি’ ইউনিট, ১৬ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ অক্টোবর ‘এ’ ইউনিট এবং ৬ নভম্বের ডি এবং ১৩ নভম্বের ‘ই’ ইউনিটের (চারুকলা ও সঙ্গীত বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তির যোগ্যতা ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে ‘ক’ ইউনিটে জিপিএ চাওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮.০০, ‘খ’ ইউনিটের জন্য ৭.৫০ এবং ‘গ’ ইউনিটের জন্য ৭.০০ থাকতে হবে। এছাড়া ‘ঘ’ ইউনিটে আবেদনে মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০০ এবং ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫ থাকতে হবে। তবে ‘ঘ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬ থাকতে হবে এবং কোন বিষয়েই লেটার গ্রেড বি (গ্রেড পয়েন্ট-৩) এর নিচে হলে আবেদন করা যাবে না। ভর্তি পরীক্ষা আবেদন করার জন্য টেলিটকের প্রিপ্রেইড মোবাইল ফোন থেকে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি জানতে ভিজিট করুন : www.jnu.ac.bd জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জাবি কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি আরও জানায় ভর্তির জন্য আবেদন করার নিয়মাবলী ও ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.juniv.edu-তে এবং পত্রিকায় বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গেছে ১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষার ফরম বিতরণ শুরু হবে আগামী ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান, এখানে ২য় বার ভর্তি পরীক্ষা দেওয়া যাবে। নতুন শিক্ষাবর্ষে ৩ হাজার ৪৭০টি আসনের জন্য ১৪টি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।ভর্তি পরীক্ষার সময় সূচিসহ যাবতীয় তথ্য শিগগিরই বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.ru.ac.bd ও নোটিশ বোর্ডে দেওয়া হবে বলে জানান বিশ্ববিদ্যালয় জন সংযোগ দপ্তর।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৫-১৬ সেশনে ভর্তি পরীক্ষার ফরম আগামী ৭ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। গত বছর শিক্ষার্থীদের দাবির মুখে ১০০টি আসন বৃদ্ধি করা এবং প্রাপ্ত জিপিএ কমানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়েছে। আবেদনের জন্য ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে।এর আগে যা ৭.৫ ছিল। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার কমে যাওয়াতে চবি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

এসএসসি থেকে শতকরা ৪০ ভাগ এবং এইচএসসি থেকে ৬০ ভাগ নম্বর গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১ থেকে ৯ নভেম্বর পর্যন্ত।ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া-ঝিনাইদহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২১ নভেম্বর পর্যন্ত। দৈনিক ইনকিলাবের ইবি প্রতিনিধি জানান ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তিনি আরও জানান ইবিতে সকল ইউনিটের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ইবিতে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টকে ২০ নম্বরের জন্য মূল্যায়ন করা হয়।এ বছর আটটি অনুষদের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের ভর্তি পরীক্ষা হবে।

১৬ নভেম্বর শুরু হয়ে চলবে ২১ নভেম্বর পর্যন্ত। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে www.iubd.net অথবা www.iu.ac.bd বরিশাল বিশ্ববিদ্যালয়বরিশাল বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর। এবার ৬টি অনুষদে ১৬টি বিভাগে ১ হাজার ১৩৪ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু ২০১১-১২ শিক্ষা বর্ষে।

তখন চারটি অনুষদে মাত্র ৬টি বিভাগের অনুমোদন ছিল। ২ বছরের ব্যবধানে এবার ৬টি অনুষদে ১৬টি বিভাগে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন ড. মো. মুহসিন উদ্দীন বলেন, এ বছর ১৬টি বিষয়ে প্রায় ১১শ’ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে।রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৬-৮ ডিসেম্বর শুরু হবে। গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়টির ভিসি এ কে এম নূর-উন-নবী।বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গেছে, পরীক্ষাগুলো ৬, ৭ ও ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

এ বছর ছয়টি অনুষদের ২১টি বিভাগে এক হাজার ২৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ব্যাচেলর (অনার্স) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ ডিসেম্বর শুরু হয়ে ৫ ডিসেম্ব শেষ হবে। মুঠোফোন অপারেটর টেলিটকের নম্বর থেকে ৫০০ টাকা পাঠিয়ে অনলাইনে ভর্তি ফরম পূরণ করা যাবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে জিপিএ চাওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৭, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ‘বি’ ইউনিটের জন্য ৬.৫০ এবং ব্যবসায় প্রশাসন বিভাগের ‘সি’ ইউনিটের জন্য ৭ থাকতে হবে। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষাতে আলাদা আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে। এ বছর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ মোট ১৯টা বিভাগে ১ হাজার জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ