বিনে খরচে জাপানে পড়ালেখার সুযোগ

Share on facebook
Share on twitter
Share on pocket
Share on email
Share on print

জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা। প্রতিবছর জাপানে সরকারিভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। ১৯৫৪ সালে জাপান সরকারের এই বৃত্তি চালু হয়।

বর্তমানে জাপানে ওই বৃত্তির অধীনে দশ হাজারের মত বিদেশি ছাত্র-ছাত্রী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছে। ২০১৭ সনের জন্য স্কলারশিপের ঘোষণা করা হয়েছে।

যোগ্যতা: বাংলাদেশের Bachelor/Master Degree (or MBBS degree) পাশ করা শিক্ষার্থীরা মাস্টার্স এবং পিএইচডির জন্য আবেদন করতে পারবে। অবশ্যই জাপানি ভাষা জানতে হবে।

টোফেল, আইইএলটিএস, জিআরই না থাকলেও আবেদন করা যাবে। তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজি সার্টিফিকেট চায়।

সুযোগ-সুবিধা: মাসিক বৃত্তি হিসেবে আপনি এক লাখ ৪৫ হাজার ইয়েন করে পাবেন। যা বাংলাদেশি টাকায় এক লাখেরও বেশি। এই স্কলারশিপে শিক্ষার্থীর জাপানে পৌঁছানোর সময়ের ওপর নির্ভর করে কত টাকা দেওয়া হবে তা বিজ্ঞপ্তিতে বিস্তারিত দেওযা আছে।

বিশ্ববিদ্যালয় অনুযায়ী শিক্ষার্থীদের সেখানে যেতে হবে। এছাড়া যাওয়ার পর প্রয়োজনীয় খরচের জন্য দুই হাজার ইউএস ডলার সঙ্গে নিতে হবে। এরপর যাবতীয় খরচ বিশ্ববিদ্যালয় বহন করবে। এছাড়াও ইন্টারন্যাশনাল হাউজে থাকার ব্যবস্থা করে দেয়া হয়।

বয়স: ১৯৮২ সালের ২ এপ্রিলে বা এর পর জন্ম যাদের তারাই শুধু আবেদন করতে পারবেন।

জাপানের সরকারি এই স্কলারশিপের নাম Monbukagakusho: MEXT (The Ministry of Education, Culture, Sports, Science and Technology).

আবেদনের সময় ইমেইল এর সাবজেক্ট লিখবেন: Application for Japanese Government Scholarship (Monbukagakusho:MEXT). আবেদনের নিয়ম এবং প্রয়োজনীয় কাগজ-পত্র যা লাগবে সেসব লিংকে বিস্তারিত দেওয়া আছে।

এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে এবং আবেদন করতে চাইলে: ক্লিক করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on pocket
Pocket
Share on email
Email
Share on print
Print

Related Posts

সাম্প্রতিক খবর

Close Menu