বাড়তি চাপে শিশুর রেজাল্ট খারাপ হয়

অনেক বাবা-মা তাদের সন্তানকে ভালো রেজাল্ট করার জন্য চাপ দেন। আর এ চাপ যদি মাত্রাতিরিক্ত হয়ে যায় তাহলে হিতে বিপরীত হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

bed resultশিশুকে এ+ কিংবা অনুরূপ রেজাল্টের জন্য অনেক বাবা মা বাড়তি চাপ দেন। এ চাপ সীমিত পর্যায়ে থাকলে ক্ষতি নেই কিন্তু তা যখন বাড়াবাড়ি পর্যায়ে যায় তখন নানা সমস্যা সৃষ্টি হয়। এ কারণে শিশুকে কখনোই বাড়তি চাপ দেওয়া উচিত নয় বলে জানাচ্ছেন গবেষকরা। পড়াশোনার বাড়তি চাপে শিশুর ভালোর চেয়ে খারাপটাই হওয়ার আশঙ্কা বেশি। অনেক বেশি চাপ দিলে শিশুর রেজাল্ট ভালো না হয়ে বরং খারাপ হয়ে যেতে পারে।

এ বিষয়টি প্রকাশিত হতে পারে শিশুর রেজাল্টেও। যদি মাত্রাতিরিক্ত চাপ দেওয়ার পর শিশুর রেজাল্ট ভালো না হয়ে আরো খারাপ হয়ে যায় তাহলে এ নেতিবাচক বিষয়টি নির্ণয় করা যাবে। গবেষণাটি করেছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিংয়ের গবেষকরা। এতে তারা শিশুর ওপর পিতা-মাতার ভালো রেজাল্টের জন্য দেওয়া মানসিক চাপ নিয়ে তথ্য অনুসন্ধান করেন।

এতে তারা দেখেন পড়াশোনার মাধ্যমে ভালো রেজাল্টের জন্য দেওয়া মানসিক চাপ যখন অতিরিক্ত হয়ে যায় তখন শিশু ‘হাল ছেড়ে দেয়’ এবং রেজাল্ট আরো খারাপ করে। শিশুর ওপর তাই মাত্রাতিরিক্ত মানসিক চাপ দেওয়া ভালো রেজাল্ট তৈরির জন্য কোনো কার্যকর সমাধান নয় বলেই মনে করেন গবেষক কোউ মুরায়ামা।

গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে পার্সোনালিটি অ্যান্ড সোশাল সাইকোলজি জার্নালে।

সূত্র: কালের কণ্ঠ

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা