বাংলাদেশ ব্যাংকের সহায়তায় বিনামূল্যে প্রশিক্ষন নিন, আছে চাকরির সুযোগও

স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেপ) প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংক ও পিকেএসএফ বিনামূল্যে প্রশিক্ষণ, কর্মসংস্থান ও ঋণ প্রদানের মাধ্যমে স্বনির্ভর হওয়ার সুযোগ দেবে। মোট ১০ হাজার ২০০ জন বেকার যুবককে এ প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে জব সল্যুশন সেন্টার বা জব রিপ্লেসমেন্ট সেন্টারের মাধ্যমে চাকরি প্রাপ্তিতে সহায়তা করবে টিএমএসএস। পাশাপাশি টিএমএসএস এর এক হাজার ৫০০ টি অফিস, ২০টি কমার্শিয়াল ভেঞ্চার ও ৩১ টি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরির সুযোগ দেওয়া হবে। সম্ভবনাময়  উদ্যোগ গ্রহণকারীরা সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধাও পাবেন।

তিন ও ছয় মাসব্যাপী ১৯টি কোর্সে নির্ধারিত যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন ন্যূনতম পঞ্চম শ্রেণি থেকে স্নাতক পাস প্রার্থীরা। প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর হতে হবে। নিয়মিত অধ্যয়নরত প্রার্থীরা কোর্সগুলোতে আবেদন করতে পারবেন না। আবাসিক ও অনাবাসিক এ কোর্সগুলোতে আবেদন করতে পারবেন বাংলাদেশের সব জেলার যুবকরা।

সেপ-পিকেএসএফ আওতায় প্রশিক্ষণ দেওয়া পিকেএসএফ-পিও সদস্য পরিবার থেকে। এ ক্ষেত্রে নির্বাচিত প্রার্থীদের তিন মাসের কোর্সের জন্য দুই হাজার ১০০ টাকা এবং ছয় মাসের কোর্সের জন্য চার হাজার ২০০ টাকা ম্যাসিং তহবিলে জমা করতে হবে।  সেপ-পিকেএসএফ আওতায় প্রশিক্ষণ প্রাপ্তরা সবাইই এমই ঋণ গ্রহণের নিশ্চয়তা পাবেন।

সেপ-বাংলাদেশ ব্যাংকের আওতায় প্রশিক্ষণের জন্য নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে আবেদন করা যাবে। প্রশিক্ষণ শেষে প্রার্থীদের এককালীন তিন হাজার টাকা ভাতা প্রদান করা হবে। বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে প্রশিক্ষণ গ্রহণকারীদের কোনো অর্থ জমা দেওয়া লাগবে না।

আবেদনের জন্য ‘টিএমএসএস, ৬৩১/৫, পশ্চিম কাজীপাড়া, মিরপুর-১০, ঢাকা-১২১৬’ ঠিকানায়  যোগাযোগ করা যাবে। কোর্সগুলোর ভোকেশনাল প্রশিক্ষণ কো-অর্ডিনেটর ও আইটি প্রশিক্ষণ কো-অর্ডিনেটরের সাথে ফোন ও ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা যাবে।job

সূত্র: প্রথম আলো ২৪ জানুয়ারি-২০১৬

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ

আলোচনায় অংশগ্রহণ করুন