বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিচ্ছে আইসিসিআর

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বিভিন্ন প্রকল্পের অধীন স্কলারশিপ ছেড়েছে ভারতের কাউন্সিল অব কালচারাল রিলেশন্স (আইসিসিআর)।

মেডিসিন ছাড়া অনেকগুলো বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ স্কলারশিপ ছাড়া হয়েছে।

www.educarnival.com Image

শিক্ষার্থীরা ‘বাংলাদেশ স্কলারশিপ প্রকল্প’, ‘ভারত স্কলারশিপ প্রকল্প’ ও ‘কমনওয়েলথ স্কলারশিপ প্রকল্পের’ অধীন বিভিন্ন বিষয়ে নতুন শিক্ষাবর্ষে আবেদন করতে পারবেন।

স্কলারশিপের নির্দেশনায় বলা আছে, ইতোমধ্যে উত্তীর্ণ হওয়া পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা গড়ে ৬০ শতাংশেরও বেশি নাম্বার (জিপিএ ৫ এর মধ্যে জিপিএ ৩) পেয়েছেন তারা এ স্কলারশিপে আবেদন করতে পারবেন। স্কলারশিপের আবেদন ফর্মসহ যাবতীয় তথ্য ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইট (www.hcidhaka.gov.in) থেকে ডাউনলোড করা যাবে। হাইকমিশনের ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করার পর পূরণ করে (অবশ্যই টাইপিং, হাতে লেখা নয়) তা পিডিএফ আকারে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ হাইকমিশনের ঢাকা (attedu@hcidhaka.gov.in), চট্টগ্রাম (consular@colbd.net) এবং রাজশাহী (hoc.rajshahi@mea.gov.in) শাখার ইমেইলে পাঠিয়ে দিতে হবে।

এছাড়া, আবেদনের প্রক্রিয়ার সাক্ষাৎকারে ৬টি পাসপোর্ট সাইজের ছবিসহ প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

আরও প্রয়োজনীয় তথ্যের জন্য ঢাকার গুলশানস্থ ভারতীয় হাইকমিশনের শিক্ষা বিভাগে যোগাযোগ করতে বলা হয়েছে। এ বিষয়ে দূতাবাসের শিক্ষা বিভাগের education@hcidhaka.gov.in বা attedu@hcidhaka.gov.in ইমেইলেও যোগাযোগ করার জন্য শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

 

 

 

সূত্রঃ ইন্টারন্টে