প্রাথমিক শিক্ষা হবে ৮ম শ্রেণি পর্যন্ত

২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করার পরিকল্পনা সরকার হাতে নিয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

Primay-educationদশম সংসদের অষ্টম অধিবেশনে সোমবার সন্ধ্যায় প্রশ্নোত্তর পর্বে মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের উত্তরে সংসদকে এ তথ্য জানান তিনি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, শিক্ষানীতি- ২০১০ এর আলোকে প্রাথমিক শিক্ষার স্তর পর্যায়ক্রমে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণিতে উন্নতীকরণের জন্য ২০১৩ সালে ৪৯১টি প্রাথমিক বিদ্যালয় ৬ষ্ঠ শ্রেণি চালু করেছে এবং এ সকল বিদ্যালয় ৮ম শ্রেণিতে উন্নীত হয়েছে।

মন্ত্রী জানান, ২০১৪ শিক্ষাবর্ষে আরও ১৭৫টি স্কুল ৬ষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হয়েছে। বাকি বিদ্যালয়সমূহ ২০১৮ সাল নাগাদ ৮ম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে।

তিনি জানান, কর্মসূচির মধ্যে রয়েছে ৬ষ্ঠ শ্রেণি চালুকৃত বিদ্যালয়সমূহের অবকাঠামোগত উন্নয়ন। চালু হওয়া বিদ্যালয়সমূহে নতুন শিক্ষক নিয়োগ না করানো পর্যন্ত দুইজন বিএড ডিগ্রিধারী শিক্ষক সংযুক্তি/পদায়নের ব্যবস্থা গ্রহণ এবং এসকল বিদ্যালয়সমূহের শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের পদক্ষেপ নেয়া হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ