প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে কবে, জানে না মন্ত্রণালয়!

শিক্ষানীতি অনুযায়ী ২০১৮ সালের মধ্যে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হলে প্রাথমিক সমাপনী থাকবে কি না- সে বিষয়ে সুস্পষ্ট বক্তব্য দিতে পারেননি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ার বিষয়েও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি বলে জানিয়েছেন তিনি।

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে মঙ্গলবার (১৯ এপ্রিল) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাব দেন মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী বলেন, অষ্টম শ্রেণির দায়িত্ব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে এখনও আসেনি। এটি একটি চলমান প্রক্রিয়া। ইতোমধ্যে আমাদের শুধু নিম্ন মাধ্যমিক স্কুলগুলোর (ষষ্ঠ-অষ্টম) দায়িত্ব নিতে বলা হয়েছে, তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত নন-এমপিও বিদ্যালয় রয়েছে। হাজার হাজার স্কুল আছে যাদের একাডেমিক স্বীকৃতি, পাঠদানের অনুমতি ও রেজিস্ট্রেশন দেওয়া হলেও এমপিও হয়নি। এটার একটা জটিলতা আছে।

‘এই মুহূর্তে যদি আমরা এগুলোকে এভাবে নিয়ে নেই তবে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা কীভাবে গণ্য হবে, তারা সরকারি হবেন না বেসরকারি থাকবেন?’

দায়িত্ব নিলে জটিলতাও রয়েছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, যারা এমপিওভুক্ত হয়নি তারা পরের দিনেই এসে বলবে আপনারা যখন দায়িত্ব নিয়েছেন তখন সরকারিকরণ করা হোক। এগুলো নিয়ে কিছু জটিলতা আছে। দুই মন্ত্রণালয়ের (শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা) কথা চলছে। এখন পর্যন্ত আপনাদের জানাবার মত কোন অগ্রগতি হয়নি বলেই আমি কিছু জানাচ্ছি না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ধাপে ধাপে প্রায় ছয়শ’ প্রাথমিক বিদ্যালয় ষষ্ঠ থেকে সপ্তম এবং অষ্টম শ্রেণিতে উন্নীত করা হয়েছে। সেই শিক্ষার্থীরা ২০১৫ সালে জেএসসি পরীয় অংশ নেয়। বাকি স্কুলগুলোর বিষয়ে অগ্রগতিও নেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ