প্রাথমিকের সব শিক্ষার্থীই উপবৃত্তি পাবে

দেশে ইতোমধ্যেই ৭৮ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হয়েছে উল্লেখ করে দেশের প্রাথমিক পর্যায়ের সব শিক্ষার্থীকে উপবৃত্তি কার্যক্রমের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।
primary educationএর মাধ্যমে দেশের মোট এক কোটি ত্রিশ লাখ শিক্ষার্থী উপবৃত্তির আওতায় আসবে বলে জানান তিনি।

রোববার দুপুরে নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।

এছাড়া দেশে বর্তমানে স্বাক্ষরতার হার ৬১ শতাংশ উল্লেখ করে ৪৫ লাখ নিরক্ষর প্রাপ্তবয়স্ক মানুষকে স্বাক্ষরতা প্রদানের কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে সরকার সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে মৌলিক স্বাক্ষরতা প্রকল্প নামক একটি বৃহৎ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪ জেলায় ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নিরক্ষরকে স্বাক্ষরতা প্রদান করা হবে।

এছাড়া আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে আগামী ৮ সেপ্টেম্বর ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন বলে জানান গণশিক্ষা মন্ত্রী।

পাশাপাশি আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষ্যে ওই দিন শহীদ মিনার থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত এক বর্ণাঢ্য ৠালির আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নজরুল ইসলাম বাবু এমপি ও প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেজবাহুল আলম সহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ