প্রশিক্ষণ দেয়া হবে ৭ হাজার কলেজশিক্ষককে

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কলেজশিক্ষার সার্বিক উন্নয়নে অধ্যক্ষদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। নতুন করে আরও সাত হাজার কলেজশিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে। শিক্ষার্থীরা যাতে কলেজ থেকে মানসম্পন্ন শিক্ষা গ্রহণ করতে পারে সেদিকে নজর দিতে হবে।

শিক্ষামন্ত্রী রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে কলেজশিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) আওতায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কলেজগুলোতে অবকাঠামো, শিক্ষক সংখ্যা ইত্যাদি বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে। অবকাঠামো ও শিক্ষক অনুপাতে বেশি ছাত্র ভর্তি করালে শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হবে না। এ বিষয়ে কলেজ অধ্যক্ষদের সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, শিক্ষার বিভিন্ন স্তরে মান উন্নয়নের জন্য সরকার অনেকগুলো প্রকল্প গ্রহণ করেছে। কলেজশিক্ষার মান, শিখন ও শিক্ষণ ব্যবস্থার উন্নয়ন এবং পরিচালনা মান উন্নয়নের জন্য ‘কলেজশিক্ষা উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে।

কলেজশিক্ষাকে আরও উন্নত মান ও পর্যায়ে নিয়ে আসাই এ প্রকল্পের মূল লক্ষ্য উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় ৭০০ অধ্যক্ষকে ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া থেকে ‘এমএ ইন এডুকেশনাল লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ দেয়া হবে। ৩০০ শিক্ষককে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ (এমএ ইন এডুকেশন) দেয়া হবে। দেশে ৫০০ শিক্ষককে ফিউচার লিডারশিপ প্রোগ্রামে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া আরও সাত হাজার কলেজশিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মো. মোখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. নাজমা শাহীন এবং সিইডিপি প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান। সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ