প্রথম অনলাইন বিশ্ববিদ্যালয় ‘পিস অনলাইন ইউনিভার্সিটি’

অবশেষে যাত্রা শুরু হলো দেশের প্রথম অনলাইন বিশ্ববিদ্যালয় ‘পিস অনলাইন ইউনিভার্সিটি’র। সম্প্রতি রাজধানীতে এই বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, বাংলা ও ইংরেজি ভাষায় বিএ অনার্স কোর্স পড়ার জন্য প্রথম টিউশন ফি মুক্ত একটি পূর্ণাঙ্গ অনলাইন বিশ্ববিদ্যালয় এটি।

Online universityইসলামী রেফারেন্স অনুসরণ করার মাধ্যমে বিশ্বমানের পাঠ্যক্রমকে সমুন্নত করা হবে এই বিশ্ববিদ্যালয়ে। এবং সহজলভ্য অনলাইন শিক্ষাক্রম উপহার দিতে যাচ্ছে। উদ্বোধনী ব্যাচের কার্যক্রম শুরু হবে ২০১৫ এর ফল সেমিস্টার থেকে। কলা অনুষদের অধীনে আল-কোরআন, আল-হাদিস, শরীয়াহ, ইসলামিক স্টাডিজ, দাওয়া এবং ধর্মতত্ত্ব বিভাগের কার্যক্রম এ সেমিষ্টার থেকেই আরম্ভ হবে।

বিশ্ববিদ্যালয়ের এর অনুষদগুলো বাংলাদেশ, অস্ট্রেলিয়া, মালেশিয়া, সৌদি আরব, শ্রীলংকা, ইউকে এবং ইউএসএ অবস্থিত বিশ্ববিখ্যাত শিক্ষাবিদ দ্বারা পরিচালিত। এই ওয়েব সাইটের মাধ্যমে সব তথ্য    জানা যাবে http://peaceonlineuniversity.com

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জিয়াউল আলম বলেন, পিস অনলাইন ইউনিভার্সিটির এ বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত যে আল্লাহ ছাড়া অন্য কোন ইলাহ নেই, মোহাম্মদ (সা) তার প্রেরিত সর্বশেষ রাসুল, যার উপর আল্লাহতায়ালা হযরত জিব্রাইল (আ) এর মাধ্যমে সম্পূর্ণ কোরান অবতীর্ন করেছেন। আল-কোরান ইসলামী পথ প্রদর্শনের সর্বশ্রেষ্ঠ কিতাব। আল-কোরানে বর্ণিত আছে- ‘রাসুল (সা) ই হলেন আমাদের একমাত্র আদর্শ’ এবং আল্লাহ’র কাছে শয়তানের কুমন্ত্রনা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সাহায্য কামনা করি।

ট্রাস্টি বোর্ডের সদস্য ও প্রশাসনিক সদস্য  (ট্রেজারার) সালেহ আহমেদ বলেন, এটি একটি টিউশন ফি মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান। ছাত্রদের কোন ধরনের ফি নেই। এমনকি কোর্স সামগ্রিও ফ্রি প্রদান করা হবে। তবে একটি রেজিষ্ট্রেশন ফি আছে যা ছাত্র প্রতি সেমিষ্টারে প্রদান করবে। সেমিষ্টার রেজিষ্ট্রেশন ফি হলো ৫ হাজার টাকা। ডিপ্লোমা প্রোগ্রামের খরচ অন্য কোন পাবলিক ইউনিভার্সিটি অথবা ওয়ান লাইন ইউনিভার্সিটির তুলনায় খুবই ক্ষুদ্র। নিবন্ধীকরণ প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত অথবা নিবন্ধীকারকের নির্দেশ আশা পর্যন্ত ফি প্রদান করতে হবেনা। ফি প্রদানের বিষয় বিস্তারিত এখান থেকে জানতে পারবেন।

(সংগ্রহ: দৈনিক ইত্তেফাক)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ