পিএসসি পরীক্ষায় অনুপস্থিতি বাড়ছেই!

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় প্রতিদিনই অনুপস্থিতির হার বাড়ছে। আজ বুধবার তৃতীয় দিনের পরীক্ষায় এক লাখ ৫২ হাজার ১৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। প্রথম দিনের চেয়ে এ সংখ্যা দুই হাজার ২৮৯ জন বেশি। তবে অনুপস্থিতির হার বাড়লেও সারাদেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কঠোর পদক্ষেপের কারণে এখন পর্যন্ত প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেনি। এজন্য স্বস্তিতে রয়েছেন মন্ত্রী ও ঊধ্র্বতন কর্মকর্তারা। খবর সংশ্লিষ্ট সূত্রের।

PSC-Student20151125123452

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়, বুধবার প্রাথমিকে ধর্ম ও নৈতিক শিক্ষা এবং এবতেদায়িতে আরবি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হরতালের কারণে সোমবারের ইংরেজি পরীক্ষা স্থগিত করায় এদিন তৃতীয় দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিকে ২৯ লাখ ৫০ লাখ ৯২৮ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১০ হাজার ৬৪৩ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসেবে এ হার তিন দশমিক ৭৫ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৭ হাজার ৫৯৬ জন এবং ছাত্রী ৫৩ হাজার ৪৭ জন।

অপরদিকে ইবতেদায়িতে ৩ লাখ ৬ হাজার ১৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪১ হাজার ৫৪২ জন অনুপস্থিত ছিলো। শতকরা হিসাবে এ হার ১৩ দশমিক ৫৭ ভাগ। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ২৫ হাজার ২১৫ জন এবং ১৬ হাজার ৩২৭ জন ছাত্রী। প্রথম দিন এক লাখ ৪৯ হাজার ৮৯৬ জন এবং দ্বিতীয় দিন এক লাখ ৫১ হাজার ৫০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

তবে পরীক্ষার্থী বহিষ্কারের সংখ্যা কমছে। প্রথম দিনের পরীক্ষায় সাতজন এবং দ্বিতীয় দিনে ছয়জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তৃতীয় দিনের পরীক্ষায় বহিষ্কারের ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, উভয় পরীক্ষায় মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়ার জন্য নিবন্ধন করে।

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা