পরীক্ষায় অংশ নিতে পারছে না রাবির ৫১ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের ২০১৪-১৫ সেশনের ৫১জন শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারছে না।

নির্দিষ্ট পরিমাণ ক্লাস না করায় তারা ডিসকলিজিয়েট হয়েছেন। সোমবার এ চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থীকে ৭৫শতাংশ ক্লাশে উপস্থিত থাকতে হয়। বিশেষ কারণে তা সম্ভব না হলে, জরিমানা সাপেক্ষে পরীক্ষার সুযোগ দেওয়া হয়। তবে সেক্ষেত্রেও ৬০ শতাংশ উপস্থিতি থাকতে হবে।

এদিকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ও পরীক্ষার সময় পরিবর্তনের দাবিতে রোববার বেলা ১১টার দিকে বিভাগের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে ওই শিক্ষার্থীরা।ৎ

তাদের অভিযোগ, নির্ধারিত পরিমাণ ক্লাশ উপস্থিতি না থাকলে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না এমনটি ক্লাশ শুরুর আগে জানানো হয়নি। শেষ সময়ে এসে নতুন সভাপতি এ নিয়ম কার্যকর করার কারণে এমনটি হয়েছে। এবারের মত তাদের সুযোগ দেওয়ার দাবি জানায় তারা।

তবে বিভাগের শিক্ষকদের দাবি বিশ্ববিদ্যালয়ের আইন মেনেই চলছে সব। ক্লাশে উপস্থিত না থাকার কারণেই তারা ডিসকলিজিয়েট হয়েছেন।

তবে বিভাগের কয়েকজন শিক্ষার্থী নাম না প্রকাশ করার শর্তে বলেন, এর আগে তাদের বিভাগে ৬০ শতাংশের অনেক কম উপস্থিতি থাকলেও পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল।

বিভাগের সভাপতি অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ বলেন, যদি তারা আমি আসার পর থেকেই পুরোপুরি ক্লাশ করত তাহলে ডিসকলিজিয়েটের কোন সম্ভাবনায় ছিল না। কিন্তু তাদের বারবার ক্লাশে উপস্থিত থাকার তাগিদ দেওয়া হলেও তারা তা উপেক্ষা করে।

শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ৬০ থেকে কমিয়ে ৫৫ শতাংশ পর্যন্ত যাদের উপস্থিতি ছিল তাদেরকেও পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সেটাও বিশ্ববিদ্যালয়ের আইন অনুসরণ করে। আর একাডেমিক কমিটির সিদ্ধান্তের বাহিরে আমি যেতে পারব না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ