পড়াশুনার সাথে স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ড!

Share on facebook
Share on twitter
Share on pocket
Share on email
Share on print

কেন নিউজিল্যান্ড পড়াশুনা করবেন?
পড়াশুনার সাথে স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে পৃথিবীর তৃতীয় স্বর্গীয় দেশ নিউজিল্যান্ড।
পৃথিবীর অন্যতম দুর্নীতিমুক্ত ,শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ড। চমৎকার প্রাকৃতিক পরিবেশ পরিমণ্ডিত এই দেশটি এখন সেখানকার শিক্ষার্থীদের জন্য Permanent Residence এর সুযোগ উম্মুক্ত করেছে । তাই এটি এখন অনেকেরই পছন্দের শীর্ষ তালিকায় ।

শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষা ব্যবস্থা:
নিউজিল্যান্ড মর্যাদাপূর্ণ ব্রিটিশ শিক্ষা ব্যবস্থা অনুসরণ করে এবং Diplomas, Bachelor. PGDS. Masters কোর্সে পড়াশুনার সুবিধা রয়েছে।
নিউজিল্যান্ডে ৮ টি বিশ্ববিদ্যালয় আছে, ১৮ টি ITPs (Institute of Technology and Polytechnic) এবং অনেক বেসরকারি কলেজ রয়েছে।

slider

কোর্স নির্বাচন:
এমন একটি কোর্স নির্বাচন করতে হবে যা আগের পড়াশুনার যা কাজের অভিজ্ঞতা এর সাথে সম্পর্কিত । এইচএসসি পরে আপনার আগের পড়াশুনার প্রাসঙ্গিক কোর্স নির্বাচন করতে হবে।

কত টাকা স্পন্সর দেখাতে হবে এবং স্পন্সর কে হতে পারবে:
IMZ গাইডলাইন অনুযায়ী যে কেও আপনার স্পন্সর হতে পারে,তবে সবচেয়ে ভালো হয় বাবার স্পন্সর হলে। আপনার চাচ যদি আপনার স্পন্সর হয় তাহলে তার সাথে সম্পর্ক ও তার আগ্রহের সঠিক নথি স্থাপন করতে হবে। অনেক প্রতিষ্ঠান নকল ব্যাংক সাপোর্ট অথবা ম্যাচিং ডকুমেন্ট দেখায় এসব পন্থা ভুলেও গ্রহন করবেন না।

লেভেল “7 “ও “8” এর ছাত্রছাত্রীকে ($30000 NZD) ১৭ লাখ টাকা ৬ মাসের জন্য দেখাতে হবে।( FDR, savings bond, প্রভিডেন্ট ফান্ড এর টাকাও দেখানো যেতে পারে)

পড়ালেখার পাশাপাশি পার্ট- টাইম কাজের সুবিধা:
পড়াশুনার পাশাপাশি ছাত্রছাত্রী রা সপ্তাহে ২০ ঘণ্টা এবং সেমিস্টার GAP অথবা Vacation ফুল- টাইম কাজের সুযোগ পাবে।

কোর্স শেষ হওয়ার পর ছাত্রছাত্রী পাবে ১ বছরের জব সার্চ ভিসা এবং ২ বছরের ফুল- টাইম work permit ভিসা। তারপর PR এর জন্য apply করা যাবে।

PR এর জন্য পড়ালেখার সাথে সম্পর্কিত চাকরি করতে হবে।
IELTS ছাড়া ভিসা পাওয়া যাবে কি?/ IELTS এর প্রয়োজনীয়তা:

2.HSC এর পর 5.5 (5.0 in each band),লেভেল 7 এর ক্ষেত্রে 6.0 (5.5 in each band
PGD লেভেল 8 এর ক্ষেত্রে 6.5 (No band less then 6.0) IELTS থাকা আবশ্যক ।

SPOUSE নিয়ে apply করা যাবে কিনা বা পরবর্তী সময়ে কতদিন পর SPOUSE কে সাথে নেয়া যাবে:
হ্যাঁ SPOUSE এর জন্য আবেদন করা যাবে সেই ক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয় অথবা Teachnical Institute এর অধীনে post graduate লেভেল 8 / 9 এ আবেদন করতে হবে ।

University,Teachnical Institute or Private College কোনটি
নিউজিল্যান্ড এর বিশ্ববিদ্যালয় খুব ব্যয়বহুল। যদি ১ বছরের কোন প্রোগ্রাম এ আবেদন করা হয় সেক্ষেত্রে Govt. Funded Technical Institute নির্বাচন করা ভালো যেখানে টিউশন ফী বেসরকারী কলেজ এর মতন ।

ভিসা গ্যারান্টি কেমন এবং ভিসা রিফিউজ হওয়ার কারন সমূহ:
আপনার ভিসা ১০০% গ্যারান্টি নয় তবে যদি সকল প্রয়োজনীয় ডকুমেন্টশ ঠিক থাকে তবে INZ ভিসা দিবে। ভিসা প্রধানত ডকুমেন্টেশন এবং ইন্টারভিউ প্রস্তুতি উপর নির্ভর করে। ভিসা প্রধানত বাতিল হয় -অপ্রাসঙ্গিক কোর্স নির্বাচনের জন্য,Poor ইন্টারভিউ প্রস্তুতি এর জন্য, ভুয়া স্পন্সর দেখানোর জন্য, এবং নিম্নমানের প্রতিষ্ঠান নির্বাচনের জন্য ।

পার্ট টাইম কাজের সুযোগ:
সপ্তাহে 20 ঘন্টা কাজের সুযোগ  প্রতি ঘন্টায় আয় নুন্যতম ১৪.৭৫ ডলার Auckland,Tauranga,Hamilton,Wellington শহরে পার্ট টাইম চাকরী পাওয়া যায়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on pocket
Pocket
Share on email
Email
Share on print
Print

Related Posts

সাম্প্রতিক খবর

Close Menu