নির্বাচন : প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার নির্দেশ

RAB 8 Barisal

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়া হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করতে বৃহস্পতিবার আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগের নির্দেশনা অনুযায়ী ১১-১৮ ডিসেম্বরের মধ্যে এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন ৬ ডিসেম্বরের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত সব শিক্ষা কর্মকর্তাদের কাছে এমন আদেশের অনুলিপি পাঠানো হয়েছে।

পরীক্ষার সময় পরিবর্তনের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব জাগো নিউজকে বলেন, ‘মধ্য ডিসেম্বরের পর থেকে যেকোনো দিন জাতীয় নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে। নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।’

এ কারণে বৃহস্পতিবার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন। নির্বাচনের সময় বিদ্যালয়গুলো ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার হয়; পাশাপাশি শিক্ষকরাও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করে থাকেন।

Advertisements

মন্তব্য করুন