নতুন চাকরি খুঁজছেন? এই ৬টি বিষয় মনে আছে তো?

পড়ালেখা শেষ করে একটি ভাল চাকরি পাবার চেষ্টা থাকে প্রতিটি মানুষের। কাঙ্ক্ষিত চাকরি পাবার জন্য চলে কত চেষ্টা। প্রতিদিনই চাকরির জন্য বিভিন্ন কোম্পানিতে সিভি দিচ্ছেন। কিন্তু আপনি জানেন কি ছোট ছোট কিছু ভুল আপনার চাকরি খোঁজার কাজটি কঠিন করে দিচ্ছে? ভাল ফলাফল থাকার সত্ত্বেও এই ভুলগুলোর জন্য আপনি আপনার পছন্দের চাকরটি হারাচ্ছেন। প্রথম চাকরি খোঁজার ক্ষেত্রে কোন বিষয়গুলো অব্যশই বিবেচনা করবেন তা জেনে নিন আজকের ফিচারটি থেকে।

১। লক্ষ্য নির্ধারণ করা

চাকরি খোঁজার ক্ষেত্রে একজন ফ্রেশারকে প্রথম লক্ষ্য নির্ধারণ করে নেওয়া উচিত এমনটি মনে করেন Michael Provitera, associate professor of organizational behavior at Barry University. আপনি কোন ক্ষেত্রে চাকরি করতে চান, কোন স্থানে চাকরি পেলে আপনার সুবিধা হবে সেটি প্রথমে নির্ধারন করুন। নিজের পড়ালেখা সম্পৃক্ত কোম্পানিগুলো এবং পছন্দের প্রতিষ্ঠানগুলোর সম্পর্কে রিসার্চ করে নিজেকে সে অনুযায়ী প্রস্তুত করুন।

২। চাকরিক্ষেত্র সীমাহীন রাখুন

নিজের লক্ষ্য ঠিক রাখুন। তবে চাকরি ক্ষেত্রটির কোন সীমা রাখবেন না। ভবিষ্যৎ সবসময় অনিশ্চিত। আপনি জানেন না ভবিষ্যত কি হবে। হয়তো আপনার অপছন্দের চাকরটি করতে হতে পারে। সেভাবে নিজেকে প্রস্তুত রাখুন।

৩। ভাল মানের সিভি তৈরি

চাকরিদাতা আপনাকে দেখার আগে আপনার সিভি দেখে থাকেন। তাই কোন অবস্থাতে সিভিকে অবহেলা করবেন না। মনোযোগ দিয়ে সিভি তৈরি করুন। চেষ্টা করুন প্রফেশনাল সিভি তৈরি করতে। আর এই কাজটি করতে আপনাকে সাহায্য করবে ইন্টারনেট।

৪। প্রযুক্তিগত দক্ষতা অর্জন

প্রযুক্তি নির্ভর এই যুগে  পড়ালেখার পাশাপাশি প্রযুক্তি সম্পর্কে জ্ঞান চাকরি পাওয়ার সম্ভাবনা অনেকখানি বাড়িয়ে দেয়। প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন কোর্স করতে পারেন। অনলাইনে নানা রকম কোর্স করানো হয়ে থাকে। এর অনেকগুলো কোর্সই ফ্রি। আপনি এর যেকোন একটি কোর্স করে নিতে পারেন।

৫। প্রতিষ্ঠান বিষয়ক জ্ঞান

কোন প্রতিষ্ঠান থেকে ইন্টার্ভিউয়ের জন্য ডাক পেলে প্রথম কোন কাজটি করবেন? প্রথমে সেই প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নিন। প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েব সাইট থাকে। সেই সাইট থেকে প্রতিষ্ঠান এবং তার কাজের ধরণ সম্পর্কে জেনে নিন।

৬। ইন্টার্ভিউয়ের দক্ষতা বৃদ্ধি করুন

নিয়মিত খবরের কাগজ পড়ার অভ্যাস করুন। বিশ্ব সম্পর্কে আপডেট থাকুন। এই কাজগুলো ইন্টার্ভিউয়ের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে। ইন্টার্ভিউয় দেওয়ার সময় নার্ভাস হবেন না। আত্নবিশ্বাসের সাথে ইন্টার্ভিউয় ফেইস করুন। নার্ভাসের ভাব কাটানোর জন্য বাসায় আয়নার সামনে অথবা পরিবারের সামনে ইন্টার্ভিউয় দেওয়া প্যাকটিস করে নিন। এতে আপনার জড়তা কেটে যাবে। আত্নবিশ্বাসের সাথে ইন্টার্ভিউয় দিতে পারবেন।

মনে রাখবেন প্রথম সাক্ষাৎ একটি চাকরি পাওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই চেষ্টা করবেন ইন্টার্ভিউয়তে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ