নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশ – এর যাত্রা শুরু

দীর্ঘ প্রতীক্ষার শেষে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো দেশের নবীনতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ’ । বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলে অবস্থিত নিজস্ব ক্যাম্পাসে নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টি । নবীন বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, ট্রাস্টির সদস্য, সিন্ডিকেট সদস্য, শিক্ষকবৃন্দ, নবীন ছাত্র-ছাত্রী এবং আমন্ত্রিত অতিথিরা । অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত আর্চবিশপ পৌলিনুস কস্তা ।

দেশের শিক্ষাঙ্গনে নটর ডেম কলেজের সুনাম দীর্ঘ দিনের । নটর ডেম কলেজের পাশাপাশি নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশও দেশের শিক্ষাখাতে সেই সুনাম বজায় রাখবে বলে প্রত্যাশা নটর ডেম বিশ্ববিদ্যালয়টির সাথে সংশ্লিষ্ট সবার । ২০১৩ সালের ২৯ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুমোদন লাভ করে বিশ্ববিদ্যালয়টি । এরপর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ‘নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ’ কে শিক্ষা কার্যক্রম শুরু করার চূড়ান্ত অনুমোদন প্রদান করে ২ ডিসেম্বর, ২০১৪ তারিখে । আর আজই আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নবীনদের বরণ করে নিলো বিশ্ববিদ্যালয়টি ।

আপাতত সীমিত পরিসরে যাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি । কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, শুরুতে এর অনুষদ থাকবে তিনটি । এগুলো হলো- কলা, বিবিএ এবং আইন অনুষদ । আর ডিপার্টমেন্ট থাকবে ৬ টি । মোট ৪০০ এর মত ছাত্র-ছাত্রী এই প্রতিষ্ঠানে শিক্ষা লাভের সুযোগ পাবেন । পরবর্তিতে পর্যায়ক্রমে এর অনুষদ এবং সীট সংখ্যা বাড়ানো হবে ।

নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন নটর ডেম কলেজের প্রাক্তন অধ্যক্ষ ফাদার বেঞ্জামিন কস্তা (সিএসসি) । ইউনিভার্সিটি সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের ইউনিভার্সিটিতে ইংরেজির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে । তাছাড়া আমরা শিক্ষার্থীদের এমনভাবে শিক্ষা দেব যেন তারা প্রত্যেকেই দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে ।’

সরকারের কাছ থেকে বিভিন্ন সহযোগিতা পাওয়ার কথা উল্লেখ করেন তিনি । তিনি জানান সরকার এই ইউনিভার্সিটির রেজিস্ট্রেশন ফি সহ অন্যান্য অনেক সুবিধা দিয়েছে । বিভিন্ন ক্ষেত্রে সরকারের কাছ থেকে তারা মোট ৩.৭৫ কোটি টাকা ছাড় পেয়েছেন ।

নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ এর দর্শন হলো নির্দিষ্ট সময়ে কম খরচে নৈতিকতা ও বুদ্ধিবৃত্তিক গঠনের সঙ্গে প্রত্যেক শিক্ষার্থীকে মানসম্পন্ন শিক্ষা প্রদান করে তাদের প্রাতিষ্ঠানিক জ্ঞানার্জনে সাহায্য করা । সুবিধাবঞ্চিত, মেধাবী আদিবাসী ও সংখ্যালঘুদের প্রতি বিশ্ববিদ্যালয়ের বিশেষ নজর থাকবে । বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র হলো ‘দেখায় পারদর্শিতা ও কর্মে সৎ সাহস’ ।
রাজধানীর মতিঝিলে নটরডেম কলেজ ক্যাম্পাসের দক্ষিণে এই ইউনিভার্সিটির ভবন স্থাপিত হবে এবং এই ক্যাম্পাসের আয়তন হবে ১.২ একর ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ