দ্বিতীয় মেধা তালিকা থেকে ভর্তি নিচ্ছে না ভিকারুননিসা

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে একাদশ শ্রেণীতে শিক্ষা বোর্ডের দ্বিতীয় মেধা তালিকা থেকে ছাত্রীদের ভর্তি করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। একই সঙ্গে কলেজ পরিবর্তনে (মাইগ্রেশন) ইচ্ছুক ছাত্রীরাও এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগে বলা হয়। এ জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা রাজধানীর বেইলি রোডে কলেজের সামনের সড়ক অবরোধ করে গতকাল মঙ্গলবার দুপুরে অবস্থান নেন। দুপুরে কলেজের সামনে অবস্থান নেওয়া এক অভিভাবক বলেন, তার মেয়ে মাইগ্রেশনের পর ভিকারুননিসা নূন কলেজের জন্য মনোনীত হয়েছে। এ কলেজে তাকে ভর্তি করা হচ্ছে না। তার মেয়ের মতো আরও বেশ কিছু শিক্ষার্থীর বেলায় এ সমস্যা হচ্ছে। তিনি বলেন,

1430889497

অবস্থান করা অভিভাবকদের মধ্যে তিনজনকে কলেজ কর্তৃপক্ষ ডেকে নিয়ে জানায়, কলেজে আসন খালি আছে মাত্র ১৩টি। এর মধ্যে তাদের নিজেদের স্কুল শাখা থেকে পাস করা ছাত্রীদের ভর্তি আগে করা হবে। তারপর বাইরের ছাত্রীদের ভর্তি করা হবে। এই অভিভাবক প্রশ্ন রাখেন, ‘আমরা তো বোর্ডের মেধা তালিকা অনুযায়ী এসেছি। তাহলে আমাদের কেন ভর্তি করা হবে না?’ এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক বলেন, অবশ্যই দ্বিতীয় মেধাতালিকা ও মাইগ্রেশন শিক্ষার্থীদের ভর্তি করাতে হবে। কলেজ অধ্যক্ষকে এ বিষয়ে ফোনে নির্দেশ দেওয়া হয়েছে। কারণ শূন্য আসনের
ভিত্তিতেই এ তালিকা করা হয়েছে। এ বিষয়ে ভিকারুননিসা নূনের অধ্যক্ষ সুফিয়া খাতুনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

পরে ভর্তি জটিলতা নিরসনের দাবিতে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের সামনে রাস্তা অবরোধ করে রাখে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পরে পুলিশ এসে রাস্তা ফাঁকা করে দেয়।
ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জানায়, গত সোমবার রাতে ভিকারুননিসায় একাদশ শ্রেণীতে ভর্তির জন্য তাদের (ভর্তিচ্ছুদের) মোবাইলে এসএমএস আসে। সে অনুযায়ী তারা ভর্তি হতে এলে কলেজ কর্তৃপক্ষ জানায়, ভর্তির জন্য নির্ধারিত সংখ্যক সিট ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। তাই ভর্তি নেওয়া হবে না। এমন পরিস্থিতিতে তারা এবং তাদের অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে কলেজের গেটের সামনে অবস্থান নেন।
শিক্ষার্থীরা জানায়, সোমবার রাতে অনলাইনে তাদের ভর্তির ফল প্রকাশ করা হয়েছিল। সেখানে তাদের ভর্তির সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে ৭ ও ৮ জুলাই। অথচ সকাল থেকে শিক্ষার্থীরা কলেজের সামনে এসে দাঁড়িয়ে থাকলেও তাদের ভর্তি নেওয়া হচ্ছে না।

সোমবার সন্ধ্যায় একাদশ শ্রেণীতে ভর্তির নতুন দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম দফায় বাদপড়া ৬২ হাজার ৮৫০ শিক্ষার্থীর মধ্যে নতুন করে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনের জন্য মনোনীত হয় ১৭ হাজার ৬৪৭ শিক্ষার্থী।
প্রথম ও দ্বিতীয় মেধা তালিকা মিলিয়ে এ পর্যন্ত একাদশ শ্রেণীতে ভর্তির জন্য মনোনীত হয়েছে প্রায় ৯ লাখ ৩২ হাজার শিক্ষার্থী। এই দুই তালিকায় নাম না আসা শিক্ষার্থীরা এখনও কোনো কলেজের জন্য মনোনিত হয়নি। এছাড়া কলেজ পরিবর্তন অর্থাৎ মাইগ্রেশন আবেদন করেছে ৬ হাজার ৯২১ শিক্ষার্থী।

ভিকারুননিসায় বহিরাগত ছাত্রীদের ভর্তির ক্ষেত্রে গত ৬ জুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোছা. সুফিয়া খাতুনের স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, ‘এই প্রতিষ্ঠানের ছাত্রীদের ভর্তির পর কেবল শূন্য আসনে বহিরাগত ছাত্রীরা ভর্তির সুযোগ পাবে।’ এই নোটিশে যোগ্যতার ঘরে বলা হয়, ‘বিজ্ঞান বিভাগে (বাংলা মাধ্যম) ভর্তির কোনো সুযোগ নেই।’ কিন্তু আন্তঃশিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে (বাংলা মাধ্যম) ভর্তির যে তালিকা দেওয়া হয়েছে তাতে এক থেকে ৪১ নম্বর পর্যন্ত বাইরের স্কুল থেকে পাস করা ছাত্রীদের নাম রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ