দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকচেনা IBA- তেও

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটেও (আইবিএ) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়া যাবে না। যেসব শিক্ষার্থীরা ২০১৪ সালে উচ্চমাধ্যমিক পাস করেছেন তারা আর আইবিএতে ভর্তির জন্য পরীক্ষা দিতে পারবেন না।
IBA DU
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘আইবিএ নোটিশ’ একটি বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে আইবিএতে ভর্তির যোগ্যতা হিসেবে বলা হয়েছে, যারা ২০১৫ সালে উচ্চমাধ্যমিক পাস করেছেন কেবলমাত্র তারাই ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এছাড়া আগের বছর যারা পাশ করেছেন তারা পরীক্ষায় অংশ নিতে পারবেন না।
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ বন্ধ হয়েছে। ২০ নভেম্বর আইবিএর ভর্তি পরীক্ষা হবে।
পরীক্ষায় অংশ নেওয়ার যোগ্যতা হিসাবে বলা আছে, ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে মাধ্যমিক ও ২০১৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ যারা জিপিএ সাড়ে সাত পেয়েছেন কেবলমাত্র তারাই ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।
এর প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবেন আইবিএ ভর্তি-ইচ্ছুকরা।
আজ বুধবার ‘সম্মিলিত ছাত্র-ছাত্রীবৃন্দ’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘এই সিদ্ধান্ত আমরা যারা দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বারের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী, তাঁদের জন্য আত্মঘাতি সিদ্ধান্ত। আমরা শুধু আইবিএতে পরীক্ষা দেব, সে স্বপ্ন নিয়ে অন্য সব পড়াশোনা বাদ দিয়ে প্রস্তুতি নিচ্ছিলাম। হুট করে এমন একটি ঘোষণা দিয়ে আমাদের পাঁচ হাজার ছাত্র-ছাত্রীর স্বপ্ন ভেঙে দিতে পারে না।’
এ ব্যাপারে আইবিএ’র পরিচালক অধ্যাপক এ কে এম সাইফুল মজিদ বলেন, সাধারণ ভর্তি কমিটির সভায় যে সিদ্ধান্ত হয়েছে, এটা সবার জন্য প্রযোজ্য।’
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ