দেশব্যাপী শিক্ষক সমাবেশের ঘোষণা

প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন দাবিতে শিক্ষক সমাবেশ করার ঘোষণা দিয়েছে। ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে সহকারী শিক্ষক মহাসমাবেশ করবে তারা।

5_157

জাতীয় প্রেস ক্লাবের ছোট হল রুমে মঙ্গলবার সকালে প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে আবদুল বাতেন এ কর্মসূচির ঘোষণা দেন। তিনি বলেন, ‘সারাদেশে প্রায় ৩ লাখ ৫০ হাজার প্রাথমিক সহকারী শিক্ষক শিক্ষার গুণগত মান উন্নয়নে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। মাত্র ১৫ ভাগ সহকারী শিক্ষক চাকরি জীবনে একবার পদোন্নতি পান।

২০০৯ সাল থেকে পদোন্নতি আমলাতান্ত্রিক জটিলতায় বন্ধ রয়েছে।’ সংবাদ সম্মেলনে আবদুল বাতেন বিভিন্ন দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে— বর্তমান জাতীয় বেতন স্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে (৬ হাজার ৪০০) নির্ধারণ করা, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ পদোন্নতির সুযোগ দেওয়া।

জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা, সব প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত চালু করা, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা ও নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান রাখা। এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক নির্ধারণ করার দাবি জানানো হয়।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. জাহিদুর রহমান বিশ্বাস সরকার, বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরিন সুলতানা , বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ফোরামের সভাপতি মো. জসিম উদ্দিন ও বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিন প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ