দক্ষতা বাড়াতে প্রাথমিক শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণ!

Ed_sm_849194397

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেষ্ঠ শিক্ষকদের দক্ষতা বাড়াতে বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠাবে সরকার। শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরাও এ সুযোগ পাবেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর বাংলানিউজকে এ তথ্য জানান।

মো. আলমগীর বলেন, ভারত, থাইল্যান্ড ও শ্রীলঙ্কার বিভিন্ন প্রশিক্ষণ ইনস্টিটিউটে শিক্ষকরা প্রশিক্ষণের সুযোগ পাবেন।

অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) সঞ্জয় কুমার চৌধুরী বাংলানিউজকে বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শ্রীলঙ্কা ও থাইল্যান্ডে দু’দফায় ২৮ জন শিক্ষককে পাঠানো হবে।

বিদেশে প্রশিক্ষণে পাঠানোর জন্য থানা, জেলা, বিভাগ এবং জাতীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ শিক্ষকদের একটি তালিকা তৈরি করা হয়েছে বলেও জানান সঞ্জয় কুমার।
শিক্ষকদের উড়োজাহাজ ভাড়া, থাকা-খাওয়া এবং নির্দিষ্ট ইনস্টিটিউটের প্রশিক্ষণ ফি সরকার বহন করবে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীর।

বাংলানিউজকে তিনি বলেন, প্রশিক্ষণে পাঠানোর মূল উদ্দেশ্য প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন। এতে শিক্ষকদের দক্ষতা আরো বাড়বে এবং অন্যরাও উৎসাহিত হবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পিডিপি-৩ প্রকল্পের অধীনে প্রতি ব্যাচে ১৪ জন করে ৩৭টি ব্যাচ পাঠানো হবে।

বর্তমানে প্রাথমিক শিক্ষকরা দেশেই পিটিআই প্রশিক্ষণের সুযোগ পান।  প্রত্যেক শিক্ষককে বিদেশে পাঠাতে ন্যূনতম দুই লাখ টাকা খরচ পড়বে বলে জানান অধিদফতরের কর্মকর্তারা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শিক্ষার মানোন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণে পাঠানোর এই উদ্যোগ।

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা