ঢাবিতে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তি উৎসব

RAB 8 Barisal

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তিবিষয়ক সংগঠন ডিইউআইটিএস-এর আয়োজনে ২৮ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী জাতীয় তথ্যপ্রযুক্তি উৎসব। এবারে উৎসবের প্রতিপাদ্য ‘উন্নত শিক্ষায় চাই তথ্যপ্রযুক্তিনির্ভর ক্যাম্পাস’।

দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে তথ্যপ্রযুক্তিবিষয়ক জ্ঞান ছড়িয়ে দিতে বরাবরের মতো তাদেরই অংশগ্রহণে ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত হবে ওই উৎসব। দুই দিনের আয়োজনে সারা দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের দেড় হাজারের অধিক শিক্ষার্থী, শিক্ষক ও প্রযুক্তিপ্রেমী অংশ নেবেন।

এবারে উৎসবের মূল পর্বে রাখা হয়েছে শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে বিশেষ শোভাযাত্রা, প্রকল্প প্রদর্শন, অ্যাপস তৈরি, গেমিং ও কুইজ প্রতিযোগিতা, কর্মশালা, সেমিনার, উদ্ভাবনী ভাবনা উপস্থাপনসহ নানা আয়োজন। এ ছাড়া থাকবে আকর্ষণীয় ওপেন ডিসকাশন, মিট দ্য পারসোনালিটি, মুভি শো, মিউজিক্যাল ব্লাস্টসহ আরো অনেক কিছু।

২৮ অক্টোবর সকাল ১০টায় সিনেট ভবনে উৎসবের উদ্বোধন করবেন ঢাবি উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। ২৯ অক্টোবর বিকেল ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ডিইউআইটিএসের সঙ্গে এবারে উৎসবের সহযোগী হিসেবে থাকছে সরকারের বিডিরেন প্রকল্প, রবি আজিয়াটা লিমিটেড, এক্সেল টেকনোলজিস লিমিটেড, ডেল ও ফ্লোরা লিমিটেড।

ডিইউআইটিএসের বছরব্যাপী নানা কার্যক্রমের মধ্যে সবচেয়ে বড় কর্মকাণ্ড ক্যাম্পাসে  আয়োজিত এ তথ্যপ্রযুক্তি উৎসব। এ উৎসবের মধ্য দিয়ে শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে যেমন আইসিটি ভাবনার আদান-প্রদান হয়, তেমনি অংশগ্রহণকারীরা অনুপ্রাণিত হন নতুন নতুন আবিষ্কারের ব্যাপারে। উৎসবটি সারা দেশের শিক্ষক-শিক্ষার্থী ও তথ্যপ্রযুক্তিপ্রেমীর মিলনমেলায় পরিণত হয়।

এরই মধ্যে উৎসবের নিবন্ধন শুরু হয়েছে। আগামী ২৪ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত ডিইউআইটিএসের ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করা যাবে। নিবন্ধন ও বিস্তারিত জানা যাবে www.duits-bd.org এই ঠিকানায়।

Advertisements

মন্তব্য করুন