ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সকল তথ্য জেনে নিন

যারা সম্প্রতি HSC পরীক্ষা দিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা ভাবছেন তাদেরকে এডুকার্নিভাল.কম -এর পক্ষ থেকে অভিনন্দন। আপনারা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদেরকে সহযোগিতা করার জন্য আজকের এই পোস্ট। এই পোস্ট থেকে আপনারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তির ভর্তির যোগ্যতা ও আবেদন সম্পর্কে ধারনা পাবেন। তাছাড়া আপনারা অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যায়ের ভর্তি প্রস্তুতি নিতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নপত্রের ও নতুন মডেল টেস্ট গুলো দিয়ে নিজেকে প্রস্তুত করুন। আমাদের মডেল টেস্টগুলো দেওয়ার পর সাথে সাথে আপনি সঠিক উত্তর গুলো পেয়ে যাবেন এতে আপনার ভূল গুলো সংশোধন করে নিজেকে আরো ভালভাবে প্রস্তুত করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “খ” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “গ” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “ঘ” ইউনিট মডেল টেস্ট

শিক্ষা সংক্রান্ত যে কোন তথ্য আপডেট পেতে আমাদের ফেইসবুক পেজে https://www.facebook.com/educarnival লাইক দিয়ে একটিভ থাকুন। আমাদের ফেইসবুক গ্রুপ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তি সংক্রান্ত তথ্য নিচে দেওয়া হল:

ইউনিট :

বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে বিজ্ঞান কৃষিবিজ্ঞান শাখার ছাত্র/ছাত্রী আবেদন করতে পারবে

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউট-এ ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level  পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম . আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসী, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদে অন্তর্ভুক্ত বিভাগ/বিষয়সমূহ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে মেধা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের ভর্তিচ্ছু বিষয়ে অথবা ঐ বিষয়ের সঙ্গে সম্বন্ধযুক্ত অনুমোদিত বিষয়ে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড/গ্রেড পয়েন্ট প্রাপ্তির শর্তাদি ওয়েবসাইটে প্রদত্ত ভর্তি-নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ইউনিট :

কলা, সামাজিক বিজ্ঞান আইন অনুষদএর সকল বিভাগ এবং আর্থ এন্ড এনভাায়রনেেমন্টাাল সাােেয়েেন্সস অনুষদের ভূগোল পরিবেশ বিভাগ, জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান, সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউটের সমাজকল্যাণ, শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের শিক্ষা (বি.এড) এবং স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের স্বাস্থ্য অর্থনীতি, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনেরাবিলিটি স্টাডিজএর ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনেরাবিলিটি স্টাডিজ বিষয়

মানবিক শাখার ছাত্র-ছাত্রী এবং IGCSE/O Level এবং IAL/GCE A Level বা সমতুল্য পরীক্ষায় যাদের কমপক্ষে ২টি মানবিক শাখার বিষয় আছে তারা আবেদন করতে পারবে।

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউট-এ ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ঘ-ইউনিটের (Transfer Unit) মাধ্যমে এই ইউনিটের বিভাগগুলোতে ভর্তি হতে পারবে না।

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখার আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যুনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনি¤ড়ব গ্রেড/গ্রেড পয়েন্ট প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ওয়েবসাইটে প্রদত্ত ভর্তি-নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ইউনিট : বিজনেস স্টাডিজ অনুষদ

ব্যবসায় শিক্ষা এবং IGCSE/O Level এবং IAL/GCE A Level বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রী

আবেদন করতে পারবে

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যুনতম বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) হতে হবে। ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত ওয়েবসাইটে প্রদত্ত ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

গ-ইউনিটভুক্ত প্রার্থীরা কেবল বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগসমূহের আসনগুলোতে ভর্তি হতে পারবে। তাদের ক, খ ও ঘ ইউনিটভুক্ত বিভাগগুলোতে এই “গ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তির কোন সুযোগ থাকবে না। তবে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে ভর্তি প্রার্থীদের ঘ-ইউনিটের মাধ্যমে “গ’ ইউনিটের জন্য ভর্তি পরীক্ষা দিতে হবে।

ইউনিট : বদলি ইউনিট (Transfer Unit)

মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা/ IGCSE/O Level এবং IAL/GCE A Level বা সমতুল্য শাখার ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে।

এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউট-এ ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যুনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যুনতম ৮.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যুনতম ৭.৫ আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) এর নিচে আবেদন গ্রহণযোগ্য হবে না। এই ইউনিটের আওতায় যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক সে-বিষয়ে অথবা ঐ বিষয়ের সঙ্গে সম্বন্ধযুক্ত অনুমোদিত বিষয়ে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড/গ্রেড পয়েন্ট প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ওয়েবসাইটে প্রদত্ত ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ইউনিট : চারুকলা অনুষদ

এই ইউনিটের আওতায় নিম্নোক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য আবেদন করা যাবে :

১. অঙ্কন ও চিত্রায়ণ
২. গ্রাফিক ডিজাইন
৩. প্রিন্টমেকিং
৪. প্রাচ্যকলা
৫. মৃৎশিল্প
৬. ভাস্কর্য
৭. কারুশিল্প ও
৮. শিল্পকলার ইতিহাস।

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যুনতম ৬.৫ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনি¤ড়ব গ্রেড/গ্রেড পয়েন্ট প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ওয়েবসাইটে প্রদত্ত ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

সাধারণ নিয়মাবলী (সকল ইউনিটের ক্ষেত্রে প্রযোজ্য)

১. IGCSE/O Level এবং IAL/GCE A Level প্রার্থীর ক্ষেত্রে : ২০১০ সন থেকে ২০১৩ সন পর্যন্ত IGCSE/ O Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০১৫ সনের ফল প্রকাশিত IAL/GCE A Level পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাদের IGCSE/O Level এবং IAL/GCE A Level মোট ৭টি বিষয়ের মধ্যে যথাμমে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড থাকতে হবে।

২. সমমানের বিদেশী সার্টিফিকেট/ডিপ্লোমাধারী প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবে। তবে সংশ্লিষ্ট অনুষদ কর্তৃক সমতা নিরূপিত হলেই কেবল তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও সকল প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত পূরণ করতে হবে।

কোটায় ভর্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর ওয়ার্ড (কেবল ছেলে/মেয়ে/স্বামী/স্ত্রী), উপজাতি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধি (দৃষ্টি, বাক ও শ্রবণ), মুক্তিযোদ্ধার সন্তান (মুক্তিযোদ্ধার নাতি-নাতনীসহ) এবং খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ‘বিকেএসপি’ থেকে এইচ,এস,সি, পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের) কোটায় ভর্তি প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ৭ (সাত) দিনের মধ্যে ঐ ইউনিটের ডিন অফিস থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদর্শনপূর্বক নির্ধারিত ফরম সংগ্রহ করতে হবে।

(ক) ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অফিস প্রধানের প্রত্যয়নপত্রসহ
(খ) উপজাতি কোটার ক্ষেত্রে স্ব-স্ব উপজাতি প্রধান/জেলা প্রশাসক এর সনদপত্রের সত্যায়িত ফটোকপিসহ
(গ) হরিজন ও দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে হরিজন ও দলিত সম্প্রদায় সংগঠন প্রধানের সনদপত্রসহ
(ঘ) প্রতিবন্ধি কোটার (দৃষ্টি শ্রবণ ও বাক) ক্ষেত্রে সঠিকতার সনদপত্রসহ
(ঙ) মুক্তিযোদ্ধার সন্তান (মুক্তিযোদ্ধার নাতি-নাতনীসহ) কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র অথবা ১৯৯৭ সন থেকে ২০০১ সন পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত মুক্তিযোদ্ধার সনদপত্রসহ
(চ) খেলোয়াড় কোটায় শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ‘বিকেএসপি’ থেকে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদন করতে পারবে। এক্ষেত্রে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সনদপত্র প্রাপ্ত হতে হবে।

উপরোক্ত কোটার নির্ধারিত ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে যে কোটায় ভর্তি হতে ইচ্ছুক তার প্রত্যয়নপত্র/সনদপত্র/ প্রমাণপত্র সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অফিসে অফিস চলাকালীন সময়ে জমা দিতে হবে।

যাদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদ নেই কিন্তু সনদের জন্য আবেদন করেছে তাদের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত প্রত্যয়নপত্র জমা দিতে হবে। তবে ভর্তির জন্য চুড়ান্ত নির্বাচনের পুর্বে অবশ্যই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র জমা দিতে হবে।

ভর্তি-পরীক্ষা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে গ্রহণ করা হবে এবং প্রতি ভুল উত্তরের জন্য নম্বর কাটা হবে। এ সম্পর্কে ওয়েবসাইটে প্রদত্ত প্রতিটি ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের ভর্তি প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে Mobile Phone এবং Calculator  ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যায়ের ভর্তি প্রস্তুতি নিতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত প্রশ্নপত্রের সমাধান ও নতুন মডেল টেস্ট দিয়ে নিজেকে প্রস্তুত করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “খ” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “গ” ইউনিট মডেল টেস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয় “ঘ” ইউনিট মডেল টেস্ট

শিক্ষা সংক্রান্ত যে কোন তথ্য আপডেট পেতে আমাদের ফেইসবুক পেজে https://www.facebook.com/educarnival লাইক দিয়ে একটিভ থাকুন। আমাদের ফেইসবুক গ্রুপ 

Advertisements