ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই : হাইকোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিলের সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ থাকলো না।

বুধবার এ বিষয়ে জারি করা রুলের নিষ্পত্তি করে এ রায় দেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে আইনজীবী এএফএম মেজবাহউদ্দিন শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

গত বছরের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় শুধু ওই বছর এইচএসসি বা সমমান পর্যায়ে উত্তীর্ণরা অংশ নিতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়। আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরপর দু’বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেতেন এইচএসসি বা সমমান উত্তীর্ণরা। এর পরিপ্রেক্ষিতে গত ১২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ২৬ শিক্ষার্থীর অভিভাবক সিন্ডিকেট সভার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। ওই রিটে ১৬ মার্চ হাইকোর্ট রুল জারি করেছিলেন।