ঢাকার বেসরকারি বিদ্যালয়ে ভর্তি নীতিমালা বাস্তবায়নে বৈঠক মঙ্গলবার!

রাজধানীর নামকরা বেসরকারি বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অনেকেই মানছেন না শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত ভর্তি নীতিমালা। এ নীতিমালা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। এর অংশ হিসেবে মঙ্গলবার বিকেল ৩টায় ৪০টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে বৈঠক ডেকেছেন মাউশির মহাপরিচালক। মাউশি সূত্রে এ তথ্য জানা গেছে।

Education-md20151115172804

সূত্র জানায়, বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোঠায় ভর্তি করার নির্দেশা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। কিন্তু রোববার পর্যন্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা ভিকারুননিসা নূন স্কুল কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গার্লস স্কুল, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ ক্যাচমেন্ট কোঠা নির্ধারণ না করেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তবে উত্তর রাজউক মডেল কলেজ ক্যাচমেন্ট নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছে। ক্যাচমেন্ট নির্ধারণ না করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করায় টনক নড়ে মাউশির। এরপরই রাজধানীর ৪০টি বেসরকারি বিদ্যালয়ে ভর্তিতে ৪০ শতাংশ ক্যাচমেন্ট কোঠা নিশ্চিত করার জন্য বিদ্যালয়ের প্রধানদের নিয়ে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগরী ভর্তি কমিটির সভাপতি ও মাউশির মহাপরিচালক অধ্যাপক ফাহিমা বেগম।

মাউশি সূত্র জানায়, বৈঠকে উপস্থিত থাকার জন্য মাধ্যমিক শাখার উপ-পরিচালক একেএম মোস্তফা কামাল স্বাক্ষরিত একটি চিঠি রোববার ৪০টি বিদ্যালয়ের প্রধান ও ভর্তি কমিটির সদস্যদের নিকট পাঠানো হয়েছে। বিদ্যালয়গুলো হলো মতিঝিল আইডিয়াল অ্যান্ড কলেজ, মতিঝিল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজ, সামসুল হক উচ্চ বিদ্যালয়, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আ. রউফ পাবলিক কলেজ, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয়, ইউনিভারসিটি ল্যাব. স্কুল ও কলেজ (শাহবাগ), উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ, উত্তরা রাজউক মডেল কলেজ, হলিক্রস উচ্চ বালিকা স্কুল ও কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউট, শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, বিএন কলেজ, অগ্রণী স্কুল ও কলেজ, লালমাটিয়া হাউজিং সোসাইট বালক উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, নাজনীন স্কুল অ্যান্ড কলেজ, জুনিয়র ল্যাবরেটরি স্কুল ও কলেজ, একে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, মডেল একাডেমি ডি-টাইপ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয়, মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউট, গ্রিনফিল্ড স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়, মিরপুর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়, রূপনগর মডেল স্কুল ও কলেজ, মুসলিম মর্ডান একাডেমি, মাইল স্টোন কলেজ, বনানী বিদ্যানিকেতন।

মাউশি পরিচালক ও ভর্তি কমিটির সদস্য অধ্যাপক এলিয়াছ হোসেন বলেন, নীতিমালা অনুযায়ী এলাকা কোটার বিষয়ে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশনা আছে। এটা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা দরকার। সে জন্য বিদ্যালয়ের প্রধানদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে। এছাড়া অনলাইনে ভর্তি ও ভর্তি ফিসহ অন্যান্য ক্ষেত্রে নীতিমালা লঙ্ঘন না হয় তা সতর্ক করতেই বৈঠক ডাকা হয়েছে।

 

সূত্র: জাগো নিউজ ২৪ ডট কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ