জেনে নিন ‘ok’ শব্দটি কোথায় থেকে এলো

আমরা অনেকেই জানিনা ইংরেজি OK শব্দটা কোথা থেকে এসেছে বা এটা আসলে কোন শব্দ কি না? কারন এটা বেশি ব্যবহার হয় কথা বলাতে, লেখাতে কম ব্যবহার করা হয়। OK শব্দের অর্থ আমরা সবাই জানি সব ঠিক আছে বা সম্মতি সুচক হিসাবে। সারা পৃথিবীতে কোটি কোটি মানুষ এই শব্দটা ব্যবহার করে। অনেকেই ধারনা করেন এই শব্দটাই সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দ কথোপকথনের জন্য। আর আমরা তো হরহামেশাই এটা ব্যবহার করি। কিন্তু একবার ভেবে দেখেছেন এই সহজ শব্দটা কোথা থেকে এসেছে?

আসলে এই শব্দটা কোথা থেকে এসেছে সেটা কেউ পরপুরি নিশ্চিত না তবে কিছু সংখ্যক লোক মনে করেন এটা এসছে ণ্যাটিব আমেরিকান ইন্ডিয়ান উপজাতি যারা “চকটাও” নামে পরিচিত তাদের কাছ থেকে। চকটাও শব্দ okeh অর্থ আমেরিকান শব্দ OK এর অনুরুপ। সুতরাং অনেক বিশেষজ্ঞ মনে করেন উনবিংশ শতাব্দীতে এই শব্দটা চকটাও উপজাতি থেকে সারা আমেরিকা ব্যাপী ছড়িয়ে পড়ে।

তবে অনেক বিশেষজ্ঞ এটাকে মানতে নারাজ। তাদের মধ্যে একজন ভাষা বিশেষজ্ঞ এলেন ওয়াকার OK শব্দটির উৎপত্তি নিয়ে লিখেছিলেন যা প্রকাশিত হয়েছিল ১৯৬০ সালে। তিনি বলেছিলেন এই শব্দটি প্রচলন শুরু হয় ১৮৩০ এর দিকে। এটা হল ইংরেজি all correct এর সংক্ষিপ্ত রুপ। কিছু বিদেশি লোক আমেরিকায় গিয়ে all correct কে oll korect বলত এবং এই oll korect এর সংক্ষিপ্ত রূপই হল OK.

সূত্র: ইন্টারনেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ