জেনে নিন কি আছে বিশ্বের সবচেয়ে শক্তিধর রাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামার গাড়িতে?

প্রজাতন্ত্র দিবসে যোগ দিতে তিনদিনের সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাকে বহনকারী ক্যাডিলাক ওয়ান ব্র্যান্ডের এই গাড়িটির নাম ‘বিস্ট’। আসুন জেনে নেই কি প্রযুক্তি আছে বিশ্বের সবচেয়ে শক্তিধর রাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী গাড়িটিতে।

cadillac_one_2

বুট:
গাড়ির এই অংশ অক্সিজেন ট্যাঙ্ক ধারণ করছে। এছাড়া এখানে আছে অগ্নিনির্বাপক ব্যবস্থা।

ফুয়েল ট্যাঙ্ক:
জ্বালানির উৎস এই ট্যাঙ্কটিতে রয়েছে বিশেষ ধরণের একটি ফোম, যা যেকোনো বিস্ফোরণকে প্রতিহত করবে।

পেছনের আসন:
রাষ্ট্রপতির বসার এই সিটে রয়েছে একটি স্যাটেলাইট টেলিফোন। এছাড়া মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং পেন্টাগনের সাথে সরাসরি যুক্ত একটি ফোন লাইন আছে। এই সিটে চারজন বসতে পারেন। আর জানালার গ্লাস এমনভাবে খুলবে, যাতে প্রেসেডেন্ট বাইরের সব দেখতে পাবেন কিন্তু তিনি থাকবেন আড়ালে। গাড়ির প্রতিটা জানালাই ৫ ইঞি পুরু।

প্রতিরক্ষা ব্যবস্থা:
এই গাড়িতে নাইটভিশন ক্যামেরা বসানো আছে। এছাড়া আছে পাম্প অ্যাকশন শটগান এবং টিয়ারগ্যাস ক্যানন। এছাড়া এই গাড়িটি এমনভাবে প্রোগ্রাম করা, এখানে অনুমতিপ্রাপ্ত ব্যক্তি এবং প্রেসিডেন্ট ওবামার স্ত্রী ও সন্তান ছাড়া আর কেউ খুলতে পারবে না।

টায়ার:
গাড়িটির টায়ার এমনভাবে প্রস্তুত, যা দ্রুত সামনে বাড়তে সহায়ক। এছাড়া এই টায়ার পাংচার হওয়ারও কোনো সম্ভাবনা নেই। এছাড়া হঠাৎ কোথাও ছিড়ে গেলে নিজে থেকেই ক্ষয়পূরণের ক্ষমতাসম্পন্ন এগুলো।

দরজা:
অস্ত্রে সজ্জিত এবং কয়েক ইঞ্চি পুরু গাড়িটির দরজাগুলো। দরজাগুলোর বোয়িং-৭৫৭ এর দরজার মতো ভারি।

চালকের কক্ষ:
গাড়ির একটি অত্যাধুনিক স্টিয়ারিং রয়েছে। এবং চালকের কক্ষে যোগাযোগ নিয়ন্ত্রণ কক্ষের সাথে যোগাযোগ ব্যবস্থা ও জিপিএস ট্র্যাকিং সিস্টেম সবসময় চালু থাকে। চালকের দরজাও অস্ত্রসজ্জিত এবং জানালা বুলেটপ্রুফ। জানালাটি সর্বোচ্চ ৩ ইঞ্চি নিচে নামানো সম্ভব। ড্রাইভারকে শত্রু মোকাবেলায় সিক্রেট সার্ভিসের পক্ষ থেকে যথাযথ প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

গতি:
গাড়িটি ঘন্টায় ৯৬ দশমিক ৫ কিলোমিটার বেগে ছুটতে পারে এবং সর্বোচ্চ এই গতি গাড়ি চলতে শুরু করার ১৫ সেকেন্ডে মাঝেই তোলা সম্ভব। এটি ৮ হাজার সিসির গাড়ি। প্রতি লিটারে এটি ৩ দশমিক ৩৮ কিলোমিটার যেতে পারে।

শারীরিক কার্যক্রম এবং চেসিস:
গাড়ির নীচে স্টিলের পুরু পাত আছে বোমা বা গ্রেনেড জাতীয় বিস্ফোরক থেকে রক্ষার্থে। আর গাড়িটির দেহে অন্তত ৫ ইঞ্চি পুরু বর্ম লাগানো আছে। গাড়িটির দৈর্ঘ ১৮ ফুট এবং উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ