জেনে নিন কিভাবে চাকরির পরীক্ষায় প্রস্তুতি নিবেন !

প্রাতিষ্ঠানিক পরীক্ষার অভিজ্ঞতা থাকলেও চাকরির পরীক্ষায় অনেক কিছুই এলোমেলো হয়ে যায়। জানা বিষয়ও তখন অজানা মনে হয়। অনেক চাকরির পরীক্ষা দিয়েও নিরাশ হয়ে বাড়ি ফিরতে হয়। কিন্তু কখনোই ভেবে দেখা হয়নি- কেন এমন হচ্ছে? কোথায় কোথায় ভুল হচ্ছে? আসুন জেনে নেই চাকরির পরীক্ষায় ভালো করার সহজ কয়েকটি উপায়।

BLG_tests_reg20120816-17262-1l7grj

পড়তে হবে জানার জন্য
যখন পড়তে বসবেন; তখন পড়াটাকে উপভোগ করবেন। কখনো পরীক্ষার জন্য পড়বেন না। মনে করবেন, আপনি শুধু একটা বই পড়ছেন। যেখান থেকে কিছু জানতে পারবেন।

মাথা ঠান্ডা রাখুন
পরীক্ষার আগের দিন খুব ভালো করে ঘুমান। একদম বেশি রাত পর্যন্ত জেগে থাকবেন না। দরকার হলে প্রিয়জনের সঙ্গে কথা বলুন। দেখবেন মন স্থির থাকবে। মন স্থির থাকলেই অনায়াসেই পরীক্ষা ভাল হবে। মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দিন।

গুলিয়ে ফেলবেন না
এই পরীক্ষাকে প্রাতিষ্ঠানিক পরীক্ষার সঙ্গে গুলিয়ে ফেলবেন না। কারণ এই পরীক্ষা আপনি পাস করতে যাচ্ছেন না, দিতে যাচ্ছেন। তাই খুব বেশি চাপ নেবেন না।

উপভোগ করুন
পরীক্ষাকে খুব সিরিয়াসলি না নিয়ে উপভোগ করবেন। আপনি শুধু উপভোগ করার জন্য পরীক্ষাটি দিচ্ছেন। পরীক্ষায় পাস করার জন্য পড়লে কোনো লাভই হবে না আপনার।

ধৈর্য্য ধরুন
ইন্টারভিউয়ের সময় ধৈর্য্য হারাবেন না। ধৈর্য্য হারিয়ে ফেললে ঘাবড়ে যাবেন। তাই ধীরে সুস্থে আস্তে আস্তে প্রশ্নের উত্তর দেবেন।

ফরমাল পোশাক
অবশ্যই ফরমাল পোশাক পরে যাবেন। তবে অবশ্যই রঙের কথা মাথায় রাখবেন। এক রঙের পোশাক পরার চেষ্টা করবেন।

হাসিমুখে থাকবেন
যতক্ষণ ওই অফিসে থাকবেন ততক্ষণ মুখে কৃত্রিম হাসি লাগিয়েই রাখবেন। কখনোই বিরক্তি ভাব প্রকাশ করবেন না।

সজাগ থাকবেন
যে বিষয়ে ইন্টারভিউ দেবেন; সে বিষয়ে যথেষ্ট সজাগ থাকবেন। তাই আগে থেকে বিষয় সম্পর্কে লেখাপড়া করে নেবেন।

ইতিবাচক চিন্তা
সবসময় নিজের মনকে বলবেন, ‘আমি পারব’। কখনো এটা মাথায় আনবেন না যে আপনার সঙ্গে লক্ষ লক্ষ মানুষ পরীক্ষা দিচ্ছে। তারা আপনার চেয়ে অনেক ভালো। এই চিন্তা করলে কোনো লাভ হবে না। নিজের লাভ কীসে হবে সেই কথা ভাবুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ