জেএসসি পরীক্ষা ১ নভেম্বর শুরু

২০১৬ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে আগামী ১ নভেম্বর। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান সোমবার এ তথ্য জানান।

নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হবে। পরীক্ষায় সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

জেএসসির রুটিন

১ নভেম্বর জেএসসিতে বাংলা প্রথম পত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র। ৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা, ৮ নভেম্বর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শরীরিক শিক্ষা ও স্বাস্থ্য। ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা এবং ১৭ নভেম্বর কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান।

জেডিসির রুটিন

১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবীদ, ২ নভেম্বর আকাঈদ ও ফিকহ, ৩ নভেম্বর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, অনিয়মিত শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি। ৬ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৭ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৮ নভেম্বর বাংলা প্রথম পত্র, ৯ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ১০ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা বা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য। ১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর আরবি প্রথম পত্র, ১৪ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ১৫ নভেম্বর সামাজিক বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৬ নভেম্বর বিজ্ঞান, ১৭ নভেম্বর কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান/গার্হস্থ্য অর্থনীতি।

প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত হওয়ায় এবার এই পরীক্ষা হবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। এ বিষয়ে ঢাকা বোর্ডের চেয়ারম্যান বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হলেও শিক্ষা মন্ত্রণালয়ও এতে যুক্ত থাকবে। এ জন্য পরীক্ষা সংক্রান্ত কমিটিগুলোও পরিবর্তন করা হয়েছে। তবে পরীক্ষাগুলো আগের মতোই শিক্ষাবোর্ড গ্রহণ করবে।

সম্প্রতি প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত করার পর প্রথমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছিল পঞ্চম শ্রেণি শেষে আর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেবে না। কিন্তু মন্ত্রিসভা মন্ত্রণালয়ের এই প্রস্তাব নাকচ করে দেয়। ফলে এ বছর আগের মতোই জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ