জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশনের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর!

পূর্ব নির্ধারিত সময় ২৫ অক্টোবরেই অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৫-১৬ সেশনের ভর্তি পরীক্ষা। জাবি শিক্ষক সমিতির আন্দোলনের ফলে নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

jahangirnagar University

তবে শিক্ষক সমিতির দাবি আদায় হওয়ায় শিক্ষকরা পরীক্ষায় প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে সম্মত হয়েছেন বলে জানা গেছে। প্রশাসন সূত্রে জানা গেছে, শিক্ষকরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে সম্মত হওয়ায় অনিবার্য কোনো কারণ না ঘটলে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে আর কোনো প্রতিবন্ধকতা নেই।

আগামি ২৫ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ১১৩ জন। প্রকাশিত সময়সূচিতে দেখা গেছে ২৫ অক্টোবর ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত গাণিতিক পদার্থবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা নেওয়ার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এর পরদিন ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের অন্তর্ভুক্ত জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা।

২৮ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন সেশনে অনুষ্ঠিত হবে ‘বি’  ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদের পরীক্ষা। দুপুর ২টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘এইচ’ ইউনিটভুক্ত আইআইটির ভর্তি পরীক্ষা।

২৯ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তিন শিফটে ‘ই’  ইউনিটের অন্তর্ভুক্ত ব্যবসায় শিক্ষা অনুষদ, দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত ‘জি ইউনিট’- আইবিএ (জেইউ) ও বেলা ২টা ৫৫ মিনিট থেকে বিকেল ৫টা ২০ মিনিট পর্যন্ত দুই শিফটে ‘এফ ইউনিট’-এর (আইন অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩১ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন শিফটে ‘সি-১’ আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ও দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুই শিফটে ‘সি-২’- ইংরেজি  বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ নভেম্বর সকাল ৯টা থেকে দুই শিফটে ‘সি-৩’ ইতিহাস বিভাগ, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘সি-৪’ দর্শন বিভাগে ও দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুই শিফটে ‘সি-৭’- বাংলা বিভাগের পরীক্ষা নেওয়া হবে।

২ নভেম্বর  সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দুই শিফটে ‘সি-৮’- জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ, দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত ‘সি-৫’ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘সি-৯’ চারুকলা বিভাগের ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এবারের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসসহ যেকোনো ধরনের জালিয়াতি রোধে পরীক্ষা কেন্দ্রে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস বহন নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আলী। পরীক্ষা চলার সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও সক্রিয় থাকবেন বলে জানিয়েছেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ