জার্মানির এসলিঙ্গেন ইউনিভার্সিটি

2013-01__hs_esslingen_campus

জার্মানির অসংখ্য নামকরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে এসলিঙ্গেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্স প্রকৌশল বিষয়ে উচ্চতর জ্ঞানার্জনের এক অনন্য বিশ্ববিদ্যালয়। ১৮৬৮ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে জার্মানির বাদেন ভুর্টেমবার্গ রাজ্যে। এসলিঙ্গেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্স নানা কারণেই বিখ্যাত।

প্রতিষ্ঠার পর থেকেই এই বিশ্ববিদ্যালয় চেষ্টা করে যাচ্ছে ছাত্রছাত্রীদের যুগোপযোগী বিষয়ে উচ্চতর ধারণা দিতে। বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হচ্ছে মাত্র ১০টি বিভাগ নিয়ে। এসব বিভাগের অধীনে স্নাতক পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণ করা যায়। এই বিভাগগুলো হলোথ ন্যাচারাল সায়েন্সেস; ম্যানেজমেন্ট; অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং; গ্রাজুয়েট স্কুল; বেসিক সায়েন্স; ইনফরমেশন টেকনোলজি; মেকানিকাল ইঞ্জিনিয়ারিং; মেকাট্রোনিঙ্ অ্যান্ড ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং; সোশ্যাল ওয়ার্ক অ্যান্ড হেলথকেয়ার; বিল্ডিং সার্ভিসেস এবং এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং। এ বিভাগগুলোর অধীনে আছে অসংখ্য বিষয়।

তবে এসব বিষয়ের পাঠ্য বইগুলো অধিকাংশই জার্মান ভাষায় রচিত। তবে বিদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে ইংরেজিতে অনূদিত বই। প্রকৌশল ও মেকানিকাল বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অধীনে যেমন স্নাতকোত্তর সম্পন্ন করা যায়, তেমনই এমফিল, পিএইচডি ডিগ্রিও অর্জন করা যায়।

বর্তমানে মাস্টার্সে দেশি-বিদেশি মিলে প্রায় চার হাজার শিক্ষার্থী উচ্চতর বিষয়ে পড়াশোনা করছে। আর এই কাজে নিরলসভাবে সহযোগিতা করে যাচ্ছেন ১৭৮জন অধ্যাপক, ৯০ জন সহযোগী অধ্যাপকসহ অসংখ্য কর্মকর্তাবৃন্দ। ১৯৬৮ সালে বিশ্ববিদ্যালয়টি পালন করেছে তার শতবার্ষিকী। স্নাতকোত্তর শ্রেণীতে এই বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয়ে পড়াশোনা করা যায়, তার মধ্যে উল্লেখযোগ্য একটি বিষয় হলো, ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট। এ ছাড়া বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের ওপরও স্নাতকোত্তর সম্পন্ন করা যায়।

এমবিএ কোর্স করার জন্য আছে ১৬টি বিষয়। এ ছাড়া করা যায় অটোমোটিভ ইঞ্জিনিয়ারিংয়ের ওপর এমএসসি কোর্স। গাড়ি নির্মাণ সংস্থাগুলোর আন্তর্জাতিক বাজার প্রতিযোগিতায় টিকে থাকার জন্য যাবতীয় পরিকল্পনা, কৌশল ও ম্যানেজমেন্টের সঙ্গে সঙ্গতি রেখে সাজানো হয়েছে এই কোর্স। এ ছাড়া ইনফরমেশন টেকনোলজির ওপর উচ্চতর ডিগ্রি অর্জন করা যায়।

অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত এই বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের জন্য দিয়ে থাকে কিছু বাড়তি সুবিধা। আমাদের দেশের যেসব শিক্ষার্থী মেকানিক ও প্রকৌশল বিষয়ে উচ্চতর শিক্ষা অর্জনের জন্য বিদেশে পড়তে ইচ্ছাপোষণ করেন, তারা একবার এই বিশ্ববিদ্যালয় সম্পকে একটু খোঁজখবর নিতে পারেন।

কাঙ্ক্ষিত বিষয়টি পেয়েও যেতে পারেন। বিশ্ববিদ্যালয়টির সঙ্গে যোগাযোগ করতে কিংবা তা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে আছে একটি ওয়েবসাইট। www.hs-esslingen.de এ ঠিকানায় একবার  মেরে ঘুরে আসতে পারেন এসলিঙ্গেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সথেকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ