জবির বি ও ই ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) স্নাতক ১ম বর্ষ সম্মান শ্রেণির ‘বি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও এর বাইরের মোট ১৫টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে পাঠানো জবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভূক্ত এবং আইইআর) ৬৭০টি আসনের (মানবিক-৪১৪, বিজ্ঞান- ১৫১, বাণিজ্য ও অন্যান্য-১০৫) বিপরীতে ৩৬,২২৫ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৫৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে।

‘বি’ ইউনিটের ২০০০০১ থেকে ২০৮৮৭০ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ২০৮৮৭১ থেকে ২০৯৯৭০ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাই স্কুলে (ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন, ঢাকা), ২০৯৯৭১ থেকে ২১১০৭০ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২১১০৭১ থেকে ২১২২৭০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ২১২২৭১ থেকে ২১৫৫৭০ পর্যন্ত ঢাকা মহানগর মহিলা কলেজে (লক্ষীবাজার), ২১৫৫৭১ থেকে ২১৭৩৭০ পর্যন্ত কে.এল.জুবিলী স্কুল অ্যান্ড কলেজে (৩৯, নর্থ ব্রুক হল রোড), ২১৭৩৭১ থেকে ২১৮১৭০ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গালর্স হাই স্কুলে (লক্ষীবাজার), ২১৮১৭১ থেকে ২১৯২২৬ পর্যন্ত এবং ২৫০০০১ থেকে ২৫০৯২৮ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল উইমেন্স কলেজে (টিকাটুলী), ২৫০৯২৯ থেকে ২৫৩৫২৮ পর্যন্ত শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজে (চানখাঁরপুল), ২৫৩৫২৯ থেকে ২৫৬৯২৮ পর্যন্ত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে (কাকরাইল), ২৫৬৯২৯ থেকে ২৫৮৫০২ পর্যন্ত এবং ২৮০০০১ থেকে ২৮১৮২৫ পর্যন্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার), ২৮১৮২৬ থেকে ২৮৩৫২৫ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজে (ঢাবি ক্যাম্পাস), ২৮৩৫২৬ থেকে ২৮৫০২৫ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাবি), ২৮৫০২৬ থেকে ২৮৬৮২৫ পর্যন্ত হোম ইকোনোমিক্স কলেজে (নীলক্ষেত), এবং ২৮৬৮২৬ থেকে ২৮৮৪৯৭ পর্যন্ত গভঃ ল্যাবরেটরি হাই স্কুলে (ধানমন্ডি, মিরপুর রোড), রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ২৪ সেপ্টেম্বর (শনিবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিকাল ৩:০০ থেকে ৪:০০টা পর্যন্ত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণির ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১২০টি আসনের (সংগীত বিভাগ-৪০, চারুকলা বিভাগ-৪০ এবং নাট্যকলা বিভাগ-৪০) বিপরীতে ২০২৭ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ১৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। ৫০০০০১ থেকে ৫০১০৭১ পর্যন্ত জবি কলা ভবনে এবং ৫০১০৭২ থেকে ৫০২০২৭ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা ভাষা শহীদ রফিক ভবনে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিবারের ন্যায় এবারো পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল) নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পরীক্ষার্থীদের হাফ হাতা জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা) ব্যবহার করে পরীক্ষা কেন্দ্রে আসার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, পরীক্ষার্থীকে অবশ্যই প্রিন্টকৃত প্রবেশপত্রের (Admit Card ) দুই কপি সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কাউকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে না বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

‘বি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসনবিন্যাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও Website (www.jnu.ac.bd বা www.admission.jnu.ac.bd) -এ পাওয়া যাচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ