চাকুরীর প্রথম দিনে যে বিষয়গুলো মাথায় রাখবেন!

খুব কম লোকই আছেন যাঁরা নিজের মনের মতো চাকরি করতে পারেন। কিন্তু অনেকে ইন্টারভিউয়ে সবাইকে মুগ্ধ করে চাকরি পেলেও প্রথম দিনে কিছু ছোট্ট ভুলের জন্য কাজের ক্ষেত্রে নিজের ইমেজটাই খারাপ করে বসেন। তাই প্রথমদিনটা চাকরির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এদিন থেকেই মাথায় রাখবেন কিছু সাধারণ ও গুরুত্বপূর্ণ জিনিস।

first day at office

মনযোগ
মনে রাখতে হবে, আপনি এখানে নতুন। পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে সময় নিন। আগে অফিসের কাজের পদ্ধতি বোঝার চেষ্টা করুন। আর তার জন্য আপনার সবকিছু মন দিয়ে শোনা উচিত। সিনিয়রদের কথা মন দিয়ে শুনুন ও মনে রাখার চেষ্টা করুন। প্রয়োজনে নোট নিয়ে নিন।

অজুহাত
কোনো কাজ আপনি করতে পারবেন না, আর তার জন্য অজুহাত সাজিয়ে ম্যানেজমেন্টকে শোনানো বন্ধ করুন। ম্যানেজমেন্ট আপনার অজুহাত শোনার জন্য আপনাকে চাকরি দেয়নি।

ডেডলাইন
বসের গুডবুকে আসার জন্য এর থেকে ভালো উপায় আর হয় না। ডেডলাইন যত কঠিনই হোক না কে চেষ্টা করুন অতিরিক্ত সময় কাজ করে বা যেনতেন প্রক্রিয়ায় বসের দেওয়া ডেডলাইনে কাজ শেষ করে বসকে চমকে দিন।

কেরামতি
অনেকেই কেরামতি দেখানোর চেষ্টা করেন। পরে ভুল করে বসেন আর সঙ্গে সঙ্গে বিপদ। তাই কেরামতি দেখানোর আগে কাজ ভালো করার চেষ্টা করুন।

প্রচলিত ধারা
মাথায় রাখবেন যদি আপনি নতুন কিছু, সৃজনশীল কিছু করতে না পারেন, প্রচলিত ধারার বাইরে ভাবতে না পারেন তাহলে কাজের জায়গায় কদর মিলবে না।

বন্ধুত্বপূর্ণ ব্যবহার
সহকর্মীদের সঙ্গে পেশাগত সম্পর্ক বজায় রেখে চলুন। অফিসেও অনেক ছোট ছোট দল থাকে। এই সব দলের পাল্লায় পরে গ্রুপবাজির অংশীদার হবেন না। সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করুন। পরনিন্দা পরচর্চা করবেন না।

পোশাক
কখনো লাউড কোনো পোশাক পরে অফিসে যাবেন না। খেয়াল রাখবেন পুরুষ হোন বা মহিলা সবসময় নিজেকে প্রেজেন্টেবল রাখুন। তবে এর মানে এই নয় যে আপনাকে রোজ রোজ নতুন জামা পরে অফিসে যেতে হবে।

উপভোগ করুন
আপনি এই নিয়মগুলো তখনই মেনে চলতে পারবেন যখন আপনি মন থেকে আপনার কাজ উপভোগ করবেন। না হলে কারো পক্ষেই ভালো হবে না। বিরক্তিকর কাজও কোন পদ্ধতিতে উপভোগ করে করতে পারবেন তা ভাবতে হবে আপনাকেই।

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা