চবির ভর্তি পরীক্ষা রবিবার শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে রবিবার। বিজ্ঞান অনুষদের অধীনে ‘এ’ ইউনিটের এবং ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধীনে ‘জে’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তিযুদ্ধ শুরু হবে। ভর্তি পরীক্ষা চলবে ৯ নভেম্বর পর্যন্ত।

cu chittagong university

‘এ’ ইউনিটের পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত এবং ‘জে’ ইউনিটের পরীক্ষা দুপুর আড়াইটা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত চলবে।

ভর্তি পরীক্ষার প্রথম দিনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও হাটহাজারী কলেজ, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি (বায়েজিদ), প্রিমিয়ার ইউনিভার্সিটি ও এনায়েতবাজার মহিলা কলেজে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিটে ৫৪৬টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৫ হাজার ৭৬৬টি এবং ‘জে’ ইউনিটে ৮৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৪ হাজার ৫১৪টি।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে পরীক্ষা চলাকালে র‌্যাব, পুলিশ ও ডিএসবিসহ ক্যাম্পাসে ৩৫০ জন পুলিশসহ বেশ কয়েকটি মোবাইল টিম দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা দিতে আসা কোনো শিক্ষার্থীকে যাতে র‌্যাগিংয়ের বা হয়রানির শিকার হতে না হয় সে জন্য জেলা প্রশাসকের সহায়তায় থাকছেন একাধিক ভ্রাম্যমাণ আদলত।’

চবির ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষায় সর্বমোট ৪ হাজার ৬৫৩টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ লাখ ১১ হাজার ৯৫২টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে ৪৬ শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সবচেয়ে বেশি আবেদন পড়েছে ইঞ্জিনিয়ারিং (জি-ইউনিট) ও আইন অনুষদে (ই-ইউনিট)। ইঞ্জিনিয়ারিং অনুষদে ১২৮টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ২৩ হাজার ৪৪৪টি এবং আইন অনুষদে ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৬ হাজার ৪১১টি। এ বছর ফরম বিক্রি বাবদ বিশ্ববিদ্যালয়ের কোষাগারে জমা হয়েছে ১০ কোটি ৬ লাখ ৭৭ হাজার ২০০ শত টাকা।

সূত্রঃ দ্যারিপোর্ট২৪ ডট কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ