চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

RAB 8 Barisal
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) যৌথ উদ্যোগে এ সম্মেলন উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি বলেন, রাষ্ট্রসমূহের পারস্পরিক সুসম্পর্ক, বৈশ্বিক ঝুঁকি মোকাবেলা তথা নিরাপত্তা, সাধারণ মানুষের জীবন মান উন্নয়ন ও মাথাপিছু আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, শিক্ষা-উচ্চশিক্ষা ও গবেষণা বিনিময় ইত্যাদি সাফল্যের মাধ্যমে এ অঞ্চলের উন্নয়ন হবে বিশ্ববাসীর কাছে একটি দিক নির্দেশনামূলক মডেল।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, বৈশ্বিক সকল প্রকার চ্যালেঞ্জ মোকাবেলা করে দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক অধিকতর জোরদার করতে হবে। একইসাথে সকল চুক্তির সঠিক বাস্তবায়ন এবং ইতিবাচক ব্যবহার এ অঞ্চলের সার্বিক উন্নয়নের অন্যতম পূর্বশর্ত।
তিনি আরও বলেন, এখন সময় এসেছে উন্নয়ন সহযোগী এবং আমাদের তরুণ শিক্ষক-গবেষকদের সমন্বয় করে একটি সুনির্দিষ্ট পথ খুঁজে বের করার। আজকের আন্তর্জাতিক সম্মেলনে আধুনিক বিজ্ঞানমনস্ক সুপারিশমালা সে পথের ঠিকানা পাবে।
আন্তর্জাতিক এ সম্মেলনে দেশ-বিদেশের ১৫০ জন শিক্ষক-গবেষক অংশগ্রহণ করবেন। যার মধ্যে যুক্তরাষ্ট্র, চীন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালয়েশিয়া, থাইল্যান্ড ও নেপালের ২০ জন গবেষক অংশ নিবেন। সম্মেলনে দেশ-বিদেশের শিক্ষক-গবেষকবৃন্দ ৯০টি প্রবন্ধ উপস্থাপন করবেন।
টেকনিক্যাল সেশনে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ভারতের দিল্লির আমবেতকার বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডেভেলপমেন্ট প্র্যাকটিস-এর পরিচালক ড. অনুপ কুমার ধর। নির্ধারিত আলোচক ছিলেন বাংলাদেশ এশিয়ান উইম্যান ইউনিভার্সিটির প্রফেসর ড. উইল তুলাধর ডগলাস। এ আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
Advertisements

মন্তব্য করুন