কুমিল্লায় পথশিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে ‘দুর্বার’

কুমিল্লা রেল স্টেশনে পথশিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘দুর্বার’। সরকারি ভিক্টোরিয়া কলেজের কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে প্রতিষ্ঠিত এই সংগঠনের কার্যক্রমে প্রাথমিক শিক্ষালাভের সুযোগ পাচ্ছে সুবিধাবঞ্চিত শিশুরা। সামাজিক দায়বদ্ধতা থেকে নেয়া এই উদ্যোগের প্রশংসা করে সহযোগীতার আশ্বাস দিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা।

আর দশটা রেল স্টেশনের সাথে কুমিল্লা রেল স্টেশনেরও খুব একটা পার্থক্য নেই। ট্রেন প্লাটফর্মে এলে এখানেও সেই যাত্রীদের ভিড় আর কুলিদের হুড়োহুড়ির চিত্র। এর মাঝেই ছোটাছুটি করে বেড়ায় একদল শিশু। নানা বয়সের এসব শিশু দিনে ছোটখাটো কাজ শেষে রাতের আশ্রয় নেয় প্লাটফর্মেই। শিক্ষাসহ মৌলিক অনেক সুবিধাবঞ্চিত এসব শিশুর জন্যই গড়ে উঠেছে স্বেচ্ছাসেবী সংগঠন দুর্বার। এই সংগঠনের সদস্যরা শিক্ষার আলো ছড়াচ্ছেন কুমিল্লা রেল স্টেশনে ঠাঁই নেয়া শিশুদের মাঝে।

ভিক্টোরিয়া কলেজের কিছু শিক্ষার্থী এই সংগঠনটি গড়ে তুলেছে। সপ্তাহে ৫ দিন করে চলে এ শিক্ষা কার্যক্রম। এছাড়া সংগঠনটি মাদক ও বাল্যবিয়ে বন্ধ নিয়েও কাজ করে। স্টেশনে ভিক্ষাসহ নানা কাজে ব্যস্ত বাবা-মাও নিশ্চিন্তে সন্তানদের নিয়ে আসছেন দুর্বারের স্কুলে।

ব্যাতিক্রমী এই উদোগ্যের প্রসংশা করে কুমিল্লা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম জানালেন, পরবর্তীতে এসব শিশুদের স্কুল পড়তে সকল সহযোগীতা প্রদানের কথা।

রেল স্টেশনের পথ শিশুদের শিক্ষাদানের এ কার্যক্রমের প্রসংশা করেছে কুমিল্লার সর্বস্তরের মানুষও।

Advertisements

মন্তব্য করুন

Please enter your comment!
আপনার নাম লিখুন