কার্যকর হচ্ছে না অবসর কল্যাণের বাড়তি ফি

Share on facebook
Share on twitter
Share on pocket
Share on email
Share on print

শিক্ষকদের অবসর কল্যাণ ফান্ডের চাঁদার হার বাড়ছে না। আগের ফি (৬ শতাংশই) নির্ধারিত রাখার সিদ্ধান্ত হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত এক সচিব বুধবার জাগো নিউজকে বলেন, বেসরকারি শিক্ষকদের কল্যাণ-অবসর বাবদ বর্ধিত চাঁদা কর্তনের দুটি গেজেট আপাতত কার্যকর হচ্ছে না। তবে তা একেবারে বাতিলও হবে না।

তিনি বলেন, চাঁদা বৃদ্ধির প্রতিবাদে শিক্ষকদের আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। বাড়তি চাঁদা কর্তনের সিদ্ধান্ত বাতিলে শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছেন শিক্ষকরা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ সিদ্ধান্ত থেকে আপাতত সরে আসার চিন্তা করছেন শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, এখন শিক্ষকরা চান ৫ শতাংশ প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, সর্বোপরি জাতীয়করণে আন্দোলন করছেন। এই সময়ে বর্ধিত চাঁদা কর্তনের গেজেট জারি সঠিক হয়নি।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জাগো নিউজকে বলেন, কল্যাণ-অবসর ফান্ডে অর্থ সংকট থাকায় পেনশন সুবিধা পেতে শিক্ষকদের বেশ দেরি হয়। শিক্ষকদের মঙ্গলে চাঁদা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু শিক্ষকরা এটি বাতিলে আন্দোলন করছেন। তাই এটি বাস্তবায়ন করা হবে কি না- তা নতুন করে ভাবতে হবে।

উল্লেখ্য, অবসর ও কল্যাণ ফান্ডে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ থেকে প্রতি মাসে মোট ১০ শতাংশ চাঁদা বাবদ কর্তন করতে গেজেট প্রকাশ করা হয়। এরপরই বেসরকারি শিক্ষকরা তা বাতিলে আন্দোলনে নামেন।

সূত্র: জাগোনিউজ২৪ডটকম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on pocket
Pocket
Share on email
Email
Share on print
Print

Related Posts

সাম্প্রতিক খবর

Close Menu