কলেজে ভর্তি : অনলাইন-এসএমএসে আবেদন করবেন যেভাবে

নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দুটি পদ্ধতিতে আবেদন করা যাবে। আবেদন করা যাবে কাল বৃহস্পতিবার থেকে। আবেদনের দুটি পদ্ধতি তুলে ধরা হলো।

অনলাইন পদ্ধতি : অনলাইনে এবার একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। আগে টাকা জমা ও পরে আবেদন ফরম পূরণ। আবেদনের জন্য www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে। এরপর Apply online-এ ক্লিক করলে একটি ছক আসবে। সেই ছকে পাসের সন, বোর্ড, রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লিখলেই আবেদন ফরম আসবে।

ফরমটি যথাযথভাবে পূরণ করতে হবে। আর আগেই টেলিটক মোবাইলের মাধ্যমে ফি পাঠাতে হবে। এ জন্য টেলিটক মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস এসএসসি ও সমমানের পাসের সন স্পেস রেজিস্ট্রেশন নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। এরপর একটি পিন নাম্বারসহ ফিরতি এসএমএস আসবে। তাতে সম্মত থাকলে CAD স্পেস Yes স্পেস পিন নাম্বার স্পেস নিজেদের ব্যবহৃত যেকোনো মোবাইল নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে।

মোবাইল নাম্বারটি বায়োমেট্রিক রেজিস্ট্রেশন হতে হবে। এই পিন নাম্বারটিও আবেদন ফরমের নির্দিষ্ট জায়গায় উল্লেখ করতে হবে। এর পরই তা সাবমিট করতে হবে। একজন শিক্ষার্থী যদি প্রথমে পাঁচটি কলেজ পছন্দ করে আবেদন সাবমিট করে দেয় তাতেও সমস্যা নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে সে বাকি পাঁচটি কলেজও পছন্দ করতে পারবে। তবে একবার যে কলেজ পছন্দ করা হয়েছে তা আর পরিবর্তন করা যাবে না।

এসএমএসে আবেদন পদ্ধতি : এসএমএসের মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রিপেইড মোবাইল থেকে করা যাবে। এ জন্য মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস ভর্তিচ্ছু কলেজ বা মাদ্রাসার EIIN স্পেস ভর্তীচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নাম্বার স্পেস এসএসসি/সমমান পরীক্ষার পাসের সন স্পেস ভর্তিচ্ছু শিফটের নাম স্পেস ভার্সনের নাম স্পেস কোটা থাকলে এর প্রথম দুই অক্ষর লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে বিস্তারিত জানিয়ে একটি পিন নাম্বার দেওয়া হবে। সম্মত থাকলে CAD স্পেস Yes স্পেস পিন নাম্বার স্পেস নিজেদের ব্যবহৃত যেকোনো মোবাইল নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। প্রতিটি আবেদনের জন্য ১২০ টাকা করে কাটা হবে। একজন শিক্ষার্থী ১০টি এসএমএসে আবেদন করতে পারবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ