এশিয়ার সেরা তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

TopUniversities dot com এর প্রকাশিত র‌্যাংকিং ২০১৫/১৬ অনুসারে এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালগুলোর মধ্যে ঢাকা  বিশ্ববিদ্যালয় ১০৯তম অবস্থানে রয়েছে এবং বিশ্ব র‌্যাংকিয়ে রয়েছে ৭০১তম র‌্যাংকিংয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংআবার লন্ডনভিত্তিক সাপ্তাহিক টাইমস হাইয়ার এডুকেশন (টিএইচই) এর তথ্য মতে এশিয়ার সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯১তম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। । এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

সূচকের সঙ্গে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের অবস্থানের ম্যাপ এবং সংক্ষিপ্ত পরিসংখ্যানগত বৃত্তান্ত রয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৬২ হাজার ৭১৬ এবং এদের মধ্যে বিদেশি শিক্ষার্থী ৫ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে। পরিসংখ্যানে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রী ৩৪ শতাংশ এবং ছাত্র ৬৬ শতাংশ। তালিকায় শীর্ষে থাকা দুইটি বিশ্ববিদ্যালয়ই সিঙ্গাপুরের। একটি ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং অন্যটি নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি। এশিয়ার মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন ও মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোকে বেশি স্থান দেয়া হয়েছে। ভারতের একাধিক বিশ্ববিদ্যালয় রয়েছে এতে। তবে পাকিস্তানের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে রয়েছে কায়দ-ই আজম ইউনিভার্সিটি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ