এক সপ্তাহের মধ্যেই এইচএসসি পরীক্ষা শেষ করার পরিকল্পনা

ভবিষ্যতে এক সপ্তাহের মধ্যেই সরকার এইচএসসি পরীক্ষা শেষ করার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

নুরুল ইসলাম জানান, দীর্ঘ সময় ধরে পরীক্ষা নেওয়ার ফলে পরীক্ষার্থীদের ওপর অনেক চাপ পড়ে। তাদের শিক্ষা জীবনের মূল্যবান সময় নষ্ট হয়। আমরা পরিকল্পনা করছি যাতে পাঁচ থেকে সাত দিনের মধ্যে সবগুলো পরীক্ষা নেওয়া যায়।

মন্ত্রী বলেন, এতে করে পরীক্ষার্থীরা অতিরিক্ত চাপের মধ্যে থাকবে না। সময়ও নষ্ট হবে না। এই প্রক্রিয়া চালু করতে একটু সময় লাগবে। তবে আমরা আশাবাদী প্রক্রিয়াটা চালু করতে পারব।

শিক্ষা জীবনের কথা স্মরণ করে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সময় পাঁচ থেকে সাত দিনে সব পরীক্ষা শেষ হয়ে যেত। সকালে একটা পরীক্ষা বিকেলে আরেকটা, মাঝখানে এক ঘণ্টার বিরতি। আর এখন একটি বিষয়ের পরে দুই দিন গ্যাপ (বিরতি) পেয়েও অভিভাবকরা বলে আরো একদিন গ্যাপ পেলে ভালো হত।

তিনি বলেন, এ বছর গত বছরের তুলনায় শিক্ষার্থী বেড়েছে প্রায় দেড় লাখ। এ থেকে বোঝা যায় ঝরে পড়ার হার কমেছে। শিক্ষার্থীরা ভালো ফলাফল করছে। আশা করছি এ হার সামনে আরো বাড়বে।

প্রশ্ন ফাঁস হওয়ার কোনো সম্ভবনা নেই জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। গোয়েন্দারা মাঠে কাজ করছে। ফেসবুক থেকে শুরু করে সমস্ত ইলেট্রিক মিডিয়াতে বাড়তি নজরদারি করা হচ্ছে। যদি কেউ গুজবও ছাড়ায় তাকেও ধরে শাস্তি দেওয়া হবে। এর শাস্তি হিসেবে সর্বোচ্চ ১৪ বছরের জেল ও এক কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

এ বছর দেশের আটটি সাধারণ, মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। যা গত বছরের চেয়ে এক লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি।

সময়সূচি অনুযায়ী তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ৯ জুন। এরপর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হওয়ার কথা রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ