উচ্চ মাধ্যমিকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি!

সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমের উদ্যোগ নিচ্ছে সরকার।এসএসসিতে উত্তীর্ণরাই এই প্রক্রিয়ার আওতায় আসবে।শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ভর্তির ক্ষেত্রে অনিয়ম ঠেকাতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে।

image_103_20190

নীতিমালা অনুযায়ী, বর্তমানে একাদশ শ্রেণিতে পরীক্ষা ছাড়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হয়।৩০০ জনের বেশি শিক্ষার্থী ভর্তির অনুমতি আছে, এমন প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য বোর্ডগুলোকে নির্দেশনা দেওয়া আছে। তবে ৫০০ জনের বেশি হলে অবশ্যই অনলাইনে ভর্তি করার নির্দেশনাও রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে কলেজগুলোতে নানা অভিযোগ রয়েছে। অনিয়ম রোধে সব প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি কার্যক্রমের আওতায় আনা হচ্ছে।

কলেজে ভর্তির বিদ্যমান নীতিমালা অনুযায়ী, সাতটি বিভাগীয় সদরের একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজের ৮০ শতাংশ আসন উন্মুক্ত। অবশিষ্ট ১০ শতাংশ আসনের মধ্যে ৩ শতাংশ সংশ্লিষ্ট বিভাগীয় সদরের বাইরের এলাকার শিক্ষার্থীদের জন্য, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা এবং ২ শতাংশ শিক্ষা মন্ত্রণালয় এবং এর অধীনস্ত দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী এবং স্ব স্ব প্রতিষ্ঠানের পরিচালনা পর্দের সদস্যদের সন্তানদের জন্য সংরক্ষিত। বাকী ১০ শতাংশ শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজেদের ইচ্ছেমত ভর্তি করাতে পারে। বিভাগীয় শহর ছাড়া অন্য জেলা শহরের কলেজের জন্যও একই নিয়ম প্রযোজ্য। আর স্কুল ও কলেজ সংযুক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অগ্রাধিকারভিত্তিতে নিজ প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়।

অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়ার পাশাপাশি জেএসসি-জেডিসির ফরম পূরণের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেওয়া শিক্ষার্থীদের তথ্য ভাণ্ডার ব্যবহার করা হবে বলেও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা