ইসি অনুমতি দিলে ভোটের আগেই সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা

RAB 8 Barisal

তফসিল পুনঃনির্ধারিত হওয়ায় সরকারি হাইস্কুলে ভর্তি পরীক্ষা ভোটের আগে নিতে চায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। আগে ২৩ ডিসেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল। যে কারণে এই পরীক্ষা ভোটের আগে না নিতে বলেছিল নির্বাচন কমিশন (ইসি)। এখন ভোট হবে ৩০ ডিসেম্বর। তাই ভোটের আগে এ পরীক্ষা আযোজনের অনুমতি চাইবে অধিদফতর। এ জন্য অধিদফতরের পক্ষ থেকে মঙ্গলবার ইসিতে চিঠি দেয়া হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক অধ্যাপক আবদুল মান্নান। তিনি জাগো নিউজকে বলেন, এখন যেহেতু ৩০ ডিসেম্বর ভোট হবে। তাই আগের নির্ধারিত সময়সূচিতে পরীক্ষা নেয়ার সুযোগ আছে। এই কথাটি উল্লেখ করেই ইসির কাছে অনুমতি চাওয়া হবে।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে পরীক্ষা আয়োজন করতে আমরা মঙ্গলবার চিঠি দিয়ে অনুমতি দেয়ার সুপারিশ জানাবো। ইসি থেকে যদি অনুমতি দেয়া হয় তবে, আগামী ২৩ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি ও ১৭ থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। অনুমতি পাওয়া না গেলে নির্বাচনের পর জানুয়ারির প্রথম সপ্তাহকে বেছে নেয়া হবে।

অধিদফতর সূত্রে জানা গেছে, প্রথম দফায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। মাউশি সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষার কার্যক্রম নির্বাচনের পর চূড়ান্ত করা হবে। ফলে তারিখ নির্ধারণ করা যায়নি। এ ছাড়া প্রাথমিক খসড়ায় ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর পরীক্ষা নেয়ার কথা ছিল।

অপরদিকে ভর্তি পরীক্ষার জন্য ১ থেকে ১৩ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন নেয়ার তারিখ নির্ধারিত রয়েছে।

Advertisements

মন্তব্য করুন