ইউরোপীয় উচ্চশিক্ষা বিষয়ক ভার্চুয়াল’ ফেয়ার!

প্রথমবারের মতো ‘ইউরোপিয়ান হাইয়ার এডুকেশন ভার্চুয়াল’ ফেয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে।  আগামী ২৬ নভেম্বর শুরু হয়ে এই ফেয়ার চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।

6861702519_e6255315f3_o

 

ইউরোপীয় ইউনিয়নের ২৩টি সদস্য দেশের বিশ্বখ্যাত ১৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউশনে দক্ষিণ এশীয় শিক্ষার্থীদের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এই ফেয়ারের আয়োজন করা হয়েছে।

ভারতে অবস্থিত ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন এমন একটি অনন্য প্রদর্শনীর আয়োজন করছে।

এর মাধ্যমে উচ্চমানের ও ইংরেজি ভাষায় পোস্ট-গ্র্যাজুয়েট ও পিএইচডি কোর্সসমূহে দক্ষিণ এশিয়ার দেশসমূহ থেকে শিক্ষার্থীদের ভর্তি ও শিক্ষাক্রম চালানোর সুযোগ সৃষ্টি হবে। শিক্ষার্থীরা এই মেলা থেকে ইউরোপীয় দেশসমূহে শিক্ষা, স্কলারশিপ ও চাকরি খুঁজে নেওয়ার সুযোগ গ্রহণ করতে পারবে।

শিক্ষার্থীরা একই ছাদের তলায় বসে ‘সরাসরি’ ১৩০টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ওয়েবিনার সংযোগ, লাইভ চ্যাট ও প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে (webinars, chats and Q&A sessions) তাদের উচ্চশিক্ষার চাহিদাসমূহ পূরণ করতে পারবে।

শিক্ষার্থীরা একটি ওয়েবসাইটের (www.study-europe.net)  মাধ্যমে ২৮টি ইউরোপীয় দেশসমূহের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষাব্যবস্থা সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করতে পারবে।

ইউরোপে শিক্ষাপ্রত্যাশীরা সেখানকার দেশসমূহে উচ্চতর গবেষণার লক্ষ্যে বিভিন্ন বিষয়ের ওপর প্রয়োজনীয় কোর্স, টিউশন ফি, আবাসন ব্যবস্থা ও ব্যয়, স্কলারশিপের সুযোগ, ভিসা ব্যবস্থা এবং শিক্ষাসমাপ্তির পর চাকরির সুযোগ, এন্ট্রিপ্রেনিউরিয়াল ইত্যাদি সুযোগ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইউরোপীয় ইউনিয়নের অর্থানুকূল্যে পরিচালিত প্রকল্প যেমন, Erasmus + এর আওতায় ‘ইউরোপিয়ান হাইয়ার এডুকেশন ভার্চুয়াল ফেয়ার’ (EHEVF)  ইউরোপীয় ও দক্ষিণ এশীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে সহায়তা করবে।

এই মেলায় যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়, হল্যান্ডের গ্রিনিজেন বিশ্ববিদ্যালয়, ফ্রান্সের ইকোল পলিটেকনিক, ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ডের আলটো বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ড, ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব টারটু, ইটালির পাভিয়া বিশ্ববিদ্যালয়, পেটাল্যান্ডের জাগিয়েলোনিয়ান বিশ্ববিদ্যালয়, চেক রিপাবলিকের পার্ডুবিস বিশ্ববিদ্যালয় অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য।

ভার্চুয়াল ফেয়ারটি সকলের জন্য উন্মক্ত থাকবে। যে কেউ ইচ্ছে করলে (www.study-europe.net/user/register) এর মাধ্যমে রেজিষ্ট্রেশন করে মেলায় অংশ নিতে পারবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ