ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নানের যোগদান

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দ্বাদশ চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।
Mannan-UGC
বৃহস্পতিবার (০৭ মে) বিকেলে আবদুল মান্নান স্বপদে যোগ দেন বলে জানান ইউজিসির সিনিয়র সহকারী সচিব (জনসংযোগ) মোহা. রোকনুজ্জামান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক আব্দুল মান্নানকে বুধবার ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

এতে ড. এ কে আজাদ চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন অধ্যাপক মান্নান।

অধ্যাপক মান্নান ১৯৭৩ সালের ৬ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি বিভাগের সভাপতি, অনুষদের ডিন, সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজ, ফাইন্যান্স কমিটির সদস্য নির্বাচিত হন।

১৯৮৯ সালে তিনি বিশ্ব ব্যাংকের ফেলোশিপ নিয়ে ওহাইও স্টেট ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক বাণিজ্যের উপর উচ্চতর গবেষণা করেন। ১৯৯৮ সালে ব্রিটিশ কাউন্সিল ফেলোশিপের অধীনে চেস্টার বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা প্রশাসনের উপর বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেন অধ্যাপক মান্নান।

তিনি পর পর দুই বার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, একবার সভাপতি এবং বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব নির্বাচিত হন।

১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগপ্রাপ্ত হয়ে ২০০১ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে তিনি ইউজিসি’র খণ্ডকালীন সদস্যের দায়িত্ব পালন করেন। ১৯৯৮-৯৯ মেয়াদে তিনি শামসুল হক শিক্ষা কমিশনের সদস্য ছিলেন।

অধ্যাপক মান্নানের ৩০টির মতো আন্তর্জাতিক ও দেশিয় প্রকাশনা রয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৯টি। শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য ২০১২ সালে তিনি মার্কেন্টাইল ব্যাংক গোল্ড মেডেল এবং একই বছর ইউনেস্কো পুরস্কারে ভূষিত হন।

তিনি দেশে ও দেশের বাইরে জাতীয় দৈনিকে সমসাময়িক দেশীয় ও আন্তর্জাতিক বিষয়, অর্থনৈতিক বিশ্লেষণ ইত্যাদি বিষয়ে নিয়মিত মন্তব্য প্রতিবেদন লিখছেন।

এর আগে ইউজিসি অডিটরিয়ামে চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) এ কে আজাদ চৌধুরীর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন এবং ইউজিসি কর্মচারী ইউনিয়নের যৌথ উদ্যোগে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ওমর ফারুখ।

ইউজিসি সদস্য ড. মোহাম্মাদ মোহাব্বত খান, ড. আবুল হাশেম এবং ড. আখতার হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এ সময় বিভাগীয় প্রধানগণসহ কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ