আপনার জানা, জীবনে সুখী হওয়ার ৫টি উপায়

Feliz_মানুষ জীবনে দুটো জিনিস সবসময়ই চায়। প্রথমত, সফলতা আর দ্বিতীয়ত, খুশি। দিন রাত এক করে তাই দৌড়ে বেড়ায় মানুষ, কাজ করে, খুঁজে ফেরেন এ দুটো শব্দকে। কিন্তু নিজেদের ভেতরে স্থায়ীভাবে বসে থাকা কিছু চিন্তা মানুষকে সবসময়েই পিছিয়ে রাখে তার জীবনের আকাঙ্খিত এ দুটো জিনিস পেতে। আসুন জেনে নিই সেগুলোকে আর হয়ে উঠি আরো একটু বেশি সফল আর খুশি।

১. সবাইকে সাহায্য করার মনোভাব

মানুষকে সাহায্য করা, তাদের বিপদে এগিয়ে যাওয়া ভালো কাজ। কিন্তু নিজের চারপাশের সবধরনের সমস্যাতেই যেচে এগিয়ে গিয়ে সেটাকে সমাধান করে দিতে চাওয়ার মনোভাবটা আপাতদৃষ্টি দেখতে ভালো মনে হলেও আসলে তা নয়। কারণ এটা করার ফলে মানুষ অন্যের সব সমস্যা দূর করে ফেলে নিজের ভেতরে “ আমি সবকিছু করতে পারি “ রকমের একটা মনোভাব গড়ে তোলার চেষ্টা করে। যেটা হয়তো বাস্তবতার সাথে একেবারেই মেলেনা।

২. ছবি জমানোর অভ্যাস

অনেকেই নিজের সবগুলো মুহূর্তের ছবি আলাদা করে জমিয়ে রাখে আর পরবর্তীতে সেগুলোকে দেখে খুশি থাকবার চেষ্টা করে। অতীতকে মনে করে সুখ খুঁজে পায়। কিন্তু সত্যি বলতে এভাবে ছবি জমিয়ে রাখাটা স্মৃতিকে ধরে রাখার জন্যে ভালো হলেও সেগুলো বারবার দেখে খুশি হওয়ার জন্যে ভালো নয়। কারণ, এতে করে কেবল অতীতই আপনার সুখী হওয়ার পেছনে কাজ করে। বর্তমান নয়।

৩. অল্পতেই তুষ্টি

অনেকের মনেই বাঁধাধরা একটা চিন্তা জমা থাকে যে আল্পতেই সুখি হওয়া যায় বা হতে হয়। আর তাই সুযোগ থাকলেও বেশি কিছু করার বা সফল হবার পথে এগিয়ে যান না অনেকে। সম্পর্কের ক্ষেত্রে অপরপক্ষের অবহেলা মেনে নিয়ে অল্পতেই সন্তুষ্ট থাকেন অনেকে। ঠিক একই ব্যাপার প্রয়োগ করেন চাকরী কিংবা উচ্চতর পড়াশোনার ক্ষেত্রেও। কিন্তু এটা কেবল আপনাকে পেছনেই টেনে ধরে রাখে। সামনে আগাতে হলে নিজের সুযোগগুলোকে ব্যবহার করতে শুরু করুন।

৪. পূর্বপরিকল্পিত খুশি

ভালো বাড়ি, গাড়ি, চাকরি আর সংসার- এটুকু পেলেই সব কাজ শেষ। জীবনের লক্ষ্য হওয়া উচিত এসব অর্জন। ছোটবেলা থেকে সমাজের বেঁধে দেওয়া ভালো থাকার এই সংজ্ঞাকে মনের ভেতরে নিয়ে অনেকে সফলতা বা ভালো থাকার উপায় খোঁজেন। অনেকে ততদূর পৌঁছতে পারেন, অনেকে পারেননা। কিন্তু আসলে ভালো থাকতে বা সফল হতে গেলে এগুলোর দরকার পড়ে না। অনেক সফল মানুষই গাড়ি ব্যবহার করেন না, আবার সব গাড়ি-বাড়িওয়ালা মানুষই সুখী নন।

৫. কষ্টকে না বলা

সবাইই কষ্ট থেকে দূরে থাকতে চায়। সত্যিই তো! কেই বা যেচে কষ্ট পেতে চায়? কিন্তু কষ্ট কি কেবল আমাদেরকে কষ্টই দেয়? না! পৃথিবীর বিখ্যাত মানুষেরা কষ্ট পেতে পেতেই একটা সময় নিজেদের বর্তমান অবস্থানে এসে দাড়িয়েছেন। আর কষ্ট না পেলে খুশির অনুভূতি পাবেন কি করে আপনি? আর তাই কষ্টকে সবসময়েই এড়িয়ে চলা থেকে বিরত থাকুন।

তথ্যসূত্র- 8 Mindsets Which Prevent Success And Happiness

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ