অস্ট্রেলিয়ায় স্কলারশীপসহ আন্ডারগ্রাজুয়েট

মানসম্মত শিক্ষা, উন্নত জীবন-ব্যবস্থা আর সামাজিক নিরাপত্তায় অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম সারির দেশগুলোর মধ্যে অন্যতম। বিশ্বায়নের এ যুগে নিজেদের উন্নয়নের ধারা তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ছড়িয়ে দিতে এসব দেশ থেকে প্রচুর সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে থাকে দেশটি। এ বৃত্তিগুলোর মধ্যে এডিলেড ইন্টারন্যাশনাল আন্ডারগ্রাজুয়েট স্কলারশীপ অন্যতম। সম্প্রতি এ বৃত্তির অধীনে আন্ডারগ্রাজুয়েট তথা স্নাতক পড়ার জন্য আগ্রহী শিক্ষার্থীদের থেকে আবেদনপত্র আহবান করেছে অ্যাডিলেড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবেদন করার শেষ তারিখ ২৯ জানুয়ারী ২০১৬।
adelaidecampus
বৃত্তির বিষয়:
বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী নির্দিষ্ট কিছু বিষয় ছাড়া অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ে আছে এমন সকল বিষয়েই পড়তে পারবে। যে বিষয় গুলোতে পড়তে পারবে না সেগুলো হল-
ব্যাচেলর অব মেডিসিন
ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস)
ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি
ব্যাচেলর অব ওরাল হেলথ
ব্যাচেলর অব সায়েন্স (ভেটেরিনারী বায়োসায়েন্স)

কোর্স লেভেল: স্নাতক

বৃত্তি প্রদানকারী: ইউনিভার্সিটি অব অ্যাডিলেড, অস্ট্রেলিয়া।

যোগ্যতা:
সাধারণত স্নাতক পড়ার জন্য যে যোগ্যতার প্রয়োজন হয়। এছাড়া শিক্ষাজীবনের সকল ক্ষেত্রে প্রথম বিভাগ থাকতে হবে । অস্ট্রেলিয়ায় গিয়ে পড়ার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

বৃত্তির বর্ণনা:
২৫% টিউশন ফি
আবাসনের ব্যবস্থা
এছাড়া অন্যান্য সকল খরচ শিক্ষার্থীকে নিজে বহন করতে হবে ।

বৃত্তির সংখ্যা: মোট ৪০ জন শিক্ষার্থীকে এ বৃত্তি দেয়া হবে।

বৃত্তির মেয়াদ: চার বছর।

নির্বাচন প্রক্রিয়া:
সম্পূর্ণ মেধার ভিত্তিতে এ বৃত্তি দেয়া হবে । শিক্ষার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। অনলাইন আবেদনে প্রদানকৃত তথ্য অনুযায়ী প্রাথমিক বাছাই করা হবে । প্রাথমিক ভাবে বাছাইকৃত শিক্ষার্থীদেরকে লিখিত পরীক্ষা দিতে হবে। এর পর মৌখিক পরীক্ষার মাধ্যমে চুড়ান্ত ভাবে নির্বাচন করা হবে।

আবেদন প্রক্রিয়া:
আগ্রহী প্রার্থীকে প্রথমে অনলাইন আবেদন করতে হবে। আবেদন করার লিংক ও বৃত্তি সংক্রান্ত আরো বিস্তারিত তথ্যের জন্য নিচের লিংক ব্রাউজ করুন-
http://international.adelaide.edu.au/choosing/scholarships/aius/

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ