অনভিজ্ঞদের জন্য নয় অভিজ্ঞদের জন্য চাকুরী ইন্টারভিউ পরামর্শ!

প্রশ্ন: আপনার বর্তমান চাকরিতে ৫০ হাজার টাকা পাচ্ছেন, এখানে কেন ৮০ হাজার চাচ্ছেন?

উত্তর: কারণ, আপনি ৬০ বা ৬৫ হাজার অফার করলে আমার বর্তমান কোম্পানি কাউন্টার অফার দিয়ে আমাকে রেখে দিবে। তাছাড়া আমি যে ৮০ হাজার চাচ্ছি সেটা ওখানের স্যালারীর কারণে নয়। বরং গত তিন বছরের এচিভমেন্ট, টেকনিক্যাল স্কিল এবং কন্ট্রিবিউট করার কোয়ালিফিকেশনের ভিত্তিতে কারেন্ট মার্কেটের যে স্যালারি রেঞ্জ চলতেছে সেটা অনুসারে চাচ্ছি।

প্রশ্ন: আপনার তো তিন বছরের অভিজ্ঞতা। সেই হিসেবে আপনাকে তো এই স্যালারীর ক্যাটাগরিতে ফেলতে পারতেছিনা।

উত্তর: আসলে, অভিজ্ঞতা কিন্তু বছরের সংখ্যা নয় বরং প্রবলেম সলভিং আর আউটপুট বের করে আনার স্কিল। তাই আমার অনুরোধ হবে, কিছুক্ষণ আলোচনা করে আমার স্কিল আর এচিভমেন্ট পর্যালোচনা করে দেখেন আমি ৮০-৯০ হাজারের স্কেলে পড়ি কিনা।

ব্যাখ্যা: সব কোম্পানিই চাইবে, আপনাকে যত কম দিতে পারে তত ভালো। আর আপনি যেহেতু একটা চাকরি করতেছেন, তাই একটু বাড়ি দিয়ে দেখলেন। যদি দুইবার বলার পরেও বাড়াতে না চায়, এবং আপনি চাকরিটা করতে চাচ্ছেন তখন বলবেন- আমাকে দুই দিন সময় দিন আমি চিন্তা করে দেখি। তারপরেও স্যালারি না বাড়ালে বলবেন তোমাদের কোম্পানির সিস্টেম ভালো লেগেছে এবং আমার মনে হয় অনেক পটেনশিয়াল আছে তাই আমি তিন সপ্তাহ পরে শুরু করতে চাই। আর না হইলে অন্য চাকরি খুঁজতে থাকুন।

কেউ কেউ আবার স্যালারি বা ব্যাংক স্টেটমেন্ট দেখতে চায়। তখন আপনি পাল্টা প্রশ্ন করবেন, আপনারা কি আপনাদের ইমপ্লয়ীদের স্যালারি ইনফরমেশন অন্যদের সাথে শেয়ার করতে দেন? তাতেই অনেকেই হকচকিয়ে যাবে। তারপরেও যদি কেউ দেখতে চায় তখন বলবেন- আমার কোম্পানিতে স্যালারি কনফিডেন্সিয়াল তাই আপনি চাইলে আমি আপনাকে আনঅফিশিয়ালি দেখাতে পারি।

প্রশ্ন: আপনার চাকরি চেইঞ্জ করতে চাওয়ার মূল কারণ কি?
উত্তর: আমার চাকরির প্রথম দুই বছরে আমি এবিসি কোম্পানির প্রোডাকশন ফ্লোরের ৬.৪৮% ওয়েস্ট মিনিমাইজ করেছি। ডিস্ট্রিবিউটেড শেয়ারড ওয়ার-হাউজ দিয়ে স্টোরিং খরচ ২.৫৩% কমিয়েছি যা বছরে ২.৩৬ মিলিয়ন ডলার। এখন আমি আরো বড় স্কেলে কন্ট্রিবিউট করতে চাই। এই জব ডেসক্রিপশনে দেখলাম এখানে প্রোডাকশন ইন চার্জ এবং ফ্যাক্টরির প্রসেস ইম্প্রুভ করার জন্য এক্সপেরিয়েন্স লোক লাগবে। আমিতো গত তিন বছর ধরে এই লাইন ভাজা ভাজা করে খাইছি। তাই এখানে এসে দেখতে চাচ্ছি আমার আইডিয়া আর স্কিলগুলা নেক্সট লেভেলে নিয়ে যাওয়ার জন্য এই কোম্পানিতে অপরচুনিটি আছে কিনা।

ভালো প্রিপারেশন নিয়ে ঘুচিয়ে বলা প্রাকটিস করে ইন্টারভিউ দিতে যাবেন। ঠিক হে?

লিখেছেন: ঝংকার মাহমুব

ঝংকার মাহবুব
ঝংকার মাহবুব
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ